Chhath Puja 2023 Wishes:ছট উৎসবের প্রথম দিনে সকলকে পাঠান ছট পূজার শুভেচ্ছা বার্তা, শেয়ার করুন ফেসবুক, টুইটারম ইনস্টাগ্রামে

দুর্গোৎসব ও দিওয়ালির পালা শেষ। এবার শুরু হবে ছট মহাপর্ব! শুক্ল চতুর্থী তিথির  দিন থেকে সপ্তমী পর্যন্ত, চারদিন ধরে ছট পুজোর মহাপর্ব চলে। এই মহাপর্বের সময় টানা ৩৬ ঘণ্টাও উপবাস পালন করে থাকেন অধিকাংশ হিন্দি বলয়ের জনগণ। রামায়ণ, মহাভারত -সহ বিভিন্ন গ্রন্থ ও পুরাণে ছট পুজো নিয়ে উল্লেখ রয়েছে। সাধারণত, বিহার, উত্তর প্রদেশ, ও ঝাড়খণ্ডের বিস্তৃত এলাকায় ধুমধাম করে ছটপুজো করা হয়ে থাকে।কথিত আছে, রামচন্দ্র লঙ্কা বিজয় করে ফিরে এসে, অযোধ্যায় পুজো করেন কুলদেবতা সূর্যের। ছট পুজোর সময়ই এই পুজো করা হয় বলে বিশ্বাস।

পঞ্জিকা মতে আজ সকাল ১১.২৮ অবধি শুক্ল চতুর্থী, তাই  উদয় তিথি অনুসারে আজই ছট পুজোর প্রথম পর্ব। ছট উৎসব শুরু হয় নাহয়-খায়া দিয়ে। তাই এই দিনটি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এই বছর, ছট উপবাসের নাহয়-খায় পালিত হবে আজ ( ১৭ নভেম্বর, শুক্রবার) এই দিনে পবিত্র নদীতে স্নান করে নতুন পোশাক পরা উচিত। যদি কাছেপিঠে পবিত্র নদী না থাকে তাহলে স্নান করা জলে গঙ্গাজল মিশিয়ে স্নানপর্ব সারতে পারেন।

আজকের দিনের জন্য রইল শুভেচ্ছা বার্তা-