বীর সাভারকরকে যারা বিশ্বাস করে না, তাদের গণপিটুনি দেওয়া উচিত, একি বললেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে?
বীর সাভারকর ও উদ্ধব ঠাকরে(Photo Credit: PTI)

মুম্বই, ২৩ আগস্ট: ‘যারা বীর সাভারকরের (Veer Savarkar) কৃতিত্ব মানতে নারাজ, তাদের গণপিটুনি দেওয়া উচিত।’ এহেন মন্তব্য করে বিতর্কে জড়ালেন শিবসেনা (Shiv Sena) প্রধান উদ্ধব ঠাকরে। তিনি বলেন, যারা বীর সাভারকরের কৃতিত্বকে স্বীকার করে না তাদের গণপিটুনি দেওয়া উচিত। ভারতের স্বাধীনতা সংগ্রামে সাভারকরের অবদান সংগ্রাম সম্পর্কে আজকালকার প্রজন্মের কিছুই জানা নেই। শিবসেনা প্রধানের এমন বিতর্কিত মন্তব্যের জেরে শোরগোল শুরু হয়েছে। এই প্রসঙ্গে প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীকেও কটাক্ষ করতে ছাড়েননি উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। বলেন, রাহুলও কিছুদিন আগে বীর সাভারকরকে অপমান করেছেন। নিন্দুকদের মতে বিতর্কিত মন্তব্য হয়তো রাহুলের উদ্দেশ্যেই করেছেন শিবসেনা প্রধান।

বুধবার দিল্লি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্র সংগঠন এবিভিপি (ABVP) , দুসু  (DUSU) যৌথভাবে একটি স্মৃতিস্তম্ভ তৈরি করেছে। মূলত বীর সাভারকর, নেতাজি সুভাষ চন্দ্রবসু ও ভগত সিংয়ের নামে। যখন দিল্লি বিশ্ববিদ্যালয়ে সাভারকরের নামে স্মৃতিস্তম্ভ তৈরি হচ্ছে তখন কিনা সাভারকরের সমালোচকদের এক হাত নিলেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে। এমনিতে একলা চলো নীতি নিলেও লোকসভা ভোটের আগে বিজেপির সঙ্গে রাজনৈতিক সখ্যতায় গিয়েছিল বালা সাহেব ঠাকরের স্বপ্নের দল শিবসেনা। বিজেপি কেন্দ্র ক্ষমতায় আসার পর শিবসেনাকে তেমন উচ্চবাচ্চ করতে দেখা যায়নি। তবে গতকালই এমএনএস প্রধান তথা বালা সাহেব ঠাকরের ভাইপো রাজ ঠাকরেকে এনএলএফএস কাণ্ডে তলব করে ইডি। গোটা মুম্বই জুড়েই যেন শোরগোল শুরু হয়ে যায়। অশান্তি এড়াতে বাণিজ্য নগরীর বিভিন্ন প্রান্তে পুলিশ মোতায়েন করা হয়। ইডির সদর দপ্তরের আশপাশে জারি হয় ১৪৪ ধারা। তবে রাজ ঠাকরে সমর্থক ও অনুগামীদের আইন হাতে তুলে নিতে নিষেধ করেন তা বলাই বাহুল্য।  আরও পড়ুন-এই প্রথম তীব্র নগদ সমস্যায় ভারতের বাজার, কেউ কাউকে ধার দিতে রাজি নয়; নীতি আয়োগ

একদিন আগে ভাইয়ের এহেন কর্মকাণ্ডের পরের দিন দাদা সাভারকরকে নিয়ে বিতর্কিত মন্তব্য করলেন। নিন্দুকদের একাংশের মত, খবরে থাকতেই এমন বিতর্কে জড়ালেন উদ্ধব ঠাকরে।