NCP: শরদ না অজিত! এনসিপি-র পাওয়ার কার, বড় নির্দেশিকা সুপ্রিম কোর্টের
Sharad Pawar (Photo Credit: Facebook)

বেশীরভাগ নেতা-জনপ্রতিনিধি থাকার যুক্তিতে অজিত পাওয়ার-কে আসল এনসিপি-র মর্যাদা দিয়েছে নির্বাচন কমিশন। ২৫ বছর আগে নিজে দলগড়া শরদ পাওয়ার নিজেই দলের চাবিকাঠি হারিয়েছেন। জাতীয়বাদী কংগ্রেস পার্টির নির্বাচনী প্রতীক চিহ্ন ঘড়ি অজিত পাওয়ার-কেই দিয়েছে কমিশন। শরদ পাওয়ারের থেকে রাশ কেড়ে এনসিপি-কে বিজেপির শিবিরে নিয়ে গিয়ে দলের সভাপতি ও রাজ্যের উপমুখ্যমন্ত্রী হন অজিত পাওয়ার।

নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন শরদ পাওয়ার। এই মামলায় রায় দিতে গিয়ে সুপ্রিম কোর্ট জানাল, "জাতীয়তাবাদী কংগ্রেস পার্টির শরদ পাওয়ারপন্থীদের স্বীকৃতি দিতে হবে নির্বাচন কমিশনকে। সরকারীভাবে এই দলের নাম হবে 'ন্যাশনাল কংগ্রেস পার্টি-শরদ চন্দ্র পাওয়ার'। তাদের প্রতীক চিহ্ন হবে 'এক ব্যক্তি তুরা (বড় সানাইয়ের মত এক জিনিস) বাজাচ্ছেন'। লোকসভা ও বিধানসভা নির্বাচনের জন্য এই প্রতীক বরাদ্দ করা হল।" নির্বাচন কমিশন যাতে এই শরদ পাওয়ারের এনসিপি-র এই নির্বাচনী প্রতীক বা চিহ্ন আর কোনও দল বা প্রার্থীকে না দেয় তারও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।

দেখুন খবরটি

একই সঙ্গে এনসিপি-র অজিত পাওয়ারপন্থীদের নির্দেশ দিয়ে বলা হয়েছে, তাদের ইংরেজি, হিন্দি এবং মারাঠি মিডিয়ায় নির্বাচনী প্রচারে ঘড়ি চিহ্নের ব্যবহারের সময় পরিষ্কার করে লেখে দিতে হবে, নির্বাচনী প্রতীকের বিষয়টি আদালতের বিচারাধীন আছে।"