Supreme Court Allows NEET-PG Counselling: সংরক্ষণের মানদণ্ড বহাল, নিট পিজি কাউন্সেলিংয়ের অনুমতি দিল সুপ্রিম কোর্ট
Supreme Court (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ৭ জানুয়ারি: এই বছরের জন্য মেডিক্যাল কোর্সে ভর্তির জন্য আর্থিক ভাবে দুর্বল (Economically Weaker Section) এবং অন্যান্য অনগ্রসর শ্রেণি (Other Backward Class)-র জন্য যথাক্রমে ১০ এবং ২৭ শতাংশ সংরক্ষণে অনুমতি দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকা নিট-র স্নাতকোত্তর স্তরে কাউন্সেলিং ((Neet-PG Counselling) পুনরায় শুরু করার অনুমতিও দিয়েছে। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় এবং বিচারপতি এ এস বোপান্নার বেঞ্চ এই রায় দিয়েছে। অর্থাৎ, কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুযায়ী এই বছরের কাউন্সেলিং হবে।

২০২১ সালের জুলাই মাসে কেন্দ্রীয় সরকার এবং মেডিক্যাল কাউন্সেলিং কমিটি (MCC) এমবিবিএস, বিডিএস, এমডি, এমএস এবং এমডিএস কোর্সে ভর্তির ক্ষেত্রে আর্থিক ভাবে দুর্বল এবং অন্যান্য অনগ্রসর শ্রেণির জন্য সংরক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশ করে।অর্থনৈতিক দুর্বলতার মাপকাঠি হিসেবে বাৎসরিক আয়ের ঊর্ধ্বসীমা ৮ লাখ টাকায় বেঁধে দেয় সরকার। কেন্দ্রের এই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে মামলা হয় সুপ্রিম কোর্টে। সংরক্ষণের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে পিটিশন জমা পড়ায় স্নাতকোত্তর মেডিক্যালের কাউন্সেলিং স্থগিত রাখতে হয়। যার দাবিতে আবার আন্দোলন শুরু করেন জুনিয়র ডাক্তাররা। আরও পড়ুন:  Covid-19 Cases In India: ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত ১,১৭, ১০০ জন, মৃত্যু হয়েছে ৩০২ জনের

গতকাল মামলার শুনানিতে বিচারপতিরা বলেন, "দু’দিন ধরে আদালতে সওয়াল-জবাব শুনছি আমরা। জাতীয় স্বার্থেই কাউন্সেলিং শুরু হওয়া দরকার।" আজ বিচারপতিরা কেন্দ্রের সিদ্ধান্তে শিলমোহর দিয়েছে। অর্থনৈতিক দুর্বলতার মাপকাঠি হিসেবে বাৎসরিক আয়ের ঊর্ধ্বসীমা ৮ লাখ টাকা এই বছরের জন্য বহাল রাখা হয়েছে। আর্থিক ভাবে দুর্বল শ্রেণি-র সংরক্ষণের উপর একটি বিশদ শুনানি মার্চ মাসে হবে। সেই সময় আদালত আর্থিক ভাবে দুর্বল শ্রেণি-র কোটার বৈধতা বিবেচনা করবে।