Tractor Rally Violence: খোলা হল তাঁবু, বাড়ি ফেরার প্রস্তুতিতে কৃষকরা!ভিডিও
বাড়ি ফেরার প্রস্তুতিতে কৃষকরা (Photo: ANI)

চিল্লা সীমান্ত, ২৭ জানুয়ারি: গতকাল প্রজাতন্ত্র দিবসে দিল্লিতে বেনজির হিংসার সাক্ষী থেকেছে দেশ। গোটা ঘটনার প্রতিবাদে রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠন (Rashtriya Kisan Mazdoor Sangathan) এবং কৃষক নেতা সর্দার ভিএম সিং চলমান কৃষক আন্দোলন থেকে সমর্থন প্রত্যাহার করেছেন। প্রতিবাদের অংশ নেওয়া অন্য ইউনিয়নও বুধবার তাদের সমর্থন প্রত্যাহার করেছে। কৃষক আন্দোলনকারী দল ভারতীয় কিষাণ ইউনিয়ন (ভানু) আন্দোলন থেকে তাদের সমর্থন প্রত্যাহার করে চিল্লা সীমান্ত থেকে সরে যাওয়ার ঘোষণা করেছে। আর এই খবর সামনে আসতেই বাড়ি ফেরার প্রস্তুতি নিচ্ছেন কৃষকরা। চিল্লা সীমান্তে (Chilla border) বেশ কয়েকজন কৃষককে তাঁবু খুলে ফেলতে দেখা যায়। তাঁরা অন্য জিনিসপত্রও গোছগাছ শুরু করেছেন।

এক বিবৃতিতে কৃষক নেতা সর্দার ভিএম সিং বলেন, "আমরা আন্দোলন তাঁর সঙ্গে এগিয়ে নিয়ে যেতে পারি না যার নির্দেশ অন্য দিকে। সুতরাং আমি তাঁদের মঙ্গল কামনা করি। তবে ভিএম সিং এবং রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠন এই আন্দোলন থেকে সরে আসছে এখনই। এমএসপি গ্যারান্টি না পাওয়া পর্যন্ত আমাদের বিক্ষোভ অব্যাহত থাকবে তবে আমাদের প্রতিবাদ আর এভাবে হবে না। আমরা মানুষকে শহিদ বা মারধর করতে আসিনি।" আরও পড়ুন: Tractor Rally Violence: কৃষক আন্দোলন থেকে সরে দাঁড়াল রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠন ও ভারতীয় কিষাণ ইউনিয়ন

দিল্লিতে প্রজাতন্ত্র দিবসে দিন হিংসার প্রসঙ্গে ভিএম সিং বলেন, "যারা এখন প্রতিবাদে নেতৃত্ব দিচ্ছেন এবং যাদের প্রতিনিধি হিসেবে রাকেশ টিকাইত প্রতিনিধিত্ব করছেন তাঁদের সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই। আমরা এমএসপি-র দাবিতে এসেছি, গুন্ডামি করতে নয়। যারা অন্য রুট নিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এটা লজ্জাজনক। যারা আন্দোলন ভাঙতে চায় তাদের সঙ্গে কীভাবে এগিয়ে যেতে হবে তা আমাদের দেখতে হবে।" ভারতীয় কিষাণ ইউনিয়নের (ভানু) সভাপতি ঠাকুর ভানু প্রতাপ সিং বলেছেন, তিনিও এই প্রতিবাদ থেকে সরে আসছেন এবং দিল্লিতে হিংসা দেখে তিনি ব্যথিত। তিনি বলেন, "গতকাল দিল্লিতে যা ঘটেছে তাতে আমি গভীরভাবে বেদনা পেয়েছি এবং আমাদের ৫৮ দিনের বিক্ষোভ শেষ করছি।"