Tractor Rally Violence: কৃষক আন্দোলন থেকে সরে দাঁড়াল রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠন ও ভারতীয় কিষাণ ইউনিয়ন
Tractor Rally Violence (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৭ জানুয়ারি: বড় ফাটল কৃষি আইন বিরোধী আন্দোলনে। আন্দোলন থেকে সরে দাঁড়াল রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠন (Rashtriya Kisan Mazdoor Sangathan) এবং কৃষক নেতা সর্দার ভিএম সিং (VM Singh)। প্রজাতন্ত্র দিবস উপলক্ষে মঙ্গলবার ট্র্যাক্টর প্যারেড চলাকালীন রাজধানী দিল্লিতে যে হিংসা হয়েছে তার পরে এই পদক্ষেপ বলে জানিয়েছেন তিনি। প্রতিবাদের অংশ নেওয়া অন্য ইউনিয়নও বুধবার তাদের সমর্থন প্রত্যাহার করেছে। কৃষক আন্দোলনকারী দল ভারতীয় কিষাণ ইউনিয়ন (ভানু) আন্দোলন থেকে তাদের সমর্থন প্রত্যাহার করে চিল্লা সীমান্ত থেকে সরে যাওয়ার ঘোষণা করেছে।

এক বিবৃতিতে কৃষক নেতা সর্দার ভিএম সিং বলেন, "আমরা আন্দোলন তাঁর সঙ্গে এগিয়ে নিয়ে যেতে পারি না যার নির্দেশ অন্য দিকে। সুতরাং আমি তাঁদের মঙ্গল কামনা করি। তবে ভিএম সিং এবং রাষ্ট্রীয় কিষাণ মজদুর সংগঠন এই আন্দোলন থেকে সরে আসছে এখনই। এমএসপি গ্যারান্টি না পাওয়া পর্যন্ত আমাদের বিক্ষোভ অব্যাহত থাকবে তবে আমাদের প্রতিবাদ আর এভাবে হবে না। আমরা মানুষকে শহিদ বা মারধর করতে আসিনি।" আরও পড়ুন: TikTok's Owner ByteDance Downsizes Indian Team: চিরতরে বন্ধ ৫৯-টি চিনা অ্যাপ, বাইটড্যান্সের ২ হাজার ভারতীয় কর্মীর ভবিষ্যত অন্ধকারে

দিল্লিতে প্রজাতন্ত্র দিবসে দিন হিংসার প্রসঙ্গে ভিএম সিং বলেন, "যারা এখন প্রতিবাদে নেতৃত্ব দিচ্ছেন এবং যাদের প্রতিনিধি হিসেবে রাকেশ টিকাইত প্রতিনিধিত্ব করছেন তাঁদের সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই। আমরা এমএসপি-র দাবিতে এসেছি, গুন্ডামি করতে নয়। যারা অন্য রুট নিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। এটা লজ্জাজনক। যারা আন্দোলন ভাঙতে চায় তাদের সঙ্গে কীভাবে এগিয়ে যেতে হবে তা আমাদের দেখতে হবে।" ভারতীয় কিষাণ ইউনিয়নের (ভানু) সভাপতি ঠাকুর ভানু প্রতাপ সিং বলেছেন, তিনিও এই প্রতিবাদ থেকে সরে আসছেন এবং দিল্লিতে হিংসা দেখে তিনি ব্যথিত। তিনি বলেন, "গতকাল দিল্লিতে যা ঘটেছে তাতে আমি গভীরভাবে বেদনা পেয়েছি এবং আমাদের ৫৮ দিনের বিক্ষোভ শেষ করছি।"