Bipan Rawat On India-China Standoff: চিনের সঙ্গে যুদ্ধের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না: সিডিএস বিপিন রাওয়াত
জেনারেল বিপিন রাওয়াত (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৬ নভেম্বর: পূর্ব লাদাখের প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় (LAC) পরিস্থিতি উত্তেজনাপূর্ণ। চিনের (China) সঙ্গে যুদ্ধের সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না। আজ একটি অনুষ্ঠানে একথা বলেন চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত (CDS Bipan Rawat)। তিনি বলেন, "সামগ্রিক সুরক্ষা বিবেচনা করে সীমান্তের সংঘাত, সীমাবদ্ধতা, অব্যর্থ কৌশলগত সামরিক পদক্ষেপ - একটি বৃহত্তর সংঘাতের মধ্যে জড়িয়ে পড়া তাই এড়িয়ে দেওয়া যায় না।" লাদাখ পরিস্থিতি নিয়ে আজ ভারত-চিন কমান্ডার পর্যায়ের অষ্টম রাউন্ডের বৈঠক চলছে চুশুলে। তার মধ্যই বিপিন রাওয়াতের এই বক্তব্য সামনে এসেছে। তিনি দিল্লির ন্যাশনাল ডিফেন্স কলেজ আয়োজিত ডায়মন্ড জুবিলি ওয়েবিনারে বক্তব্য রাখছিলেন। তবে সিডিএস আরও উল্লেখ করেছেন যে ভারতের পদমর্যাদাগুলি দ্ব্যর্থহীন এবং ভারতের অবস্থান বিন্দুমাত্র পরিবর্তিত হয়নি, প্রকৃত নিয়ন্ত্রণরেখায় কোনওরকম পরিবর্তন বরদাস্ত করা হবে না।

তিনি আরও বলেছেন যে ভারতীয় সেনার দৃঢ় প্রতিক্রিয়ায় চিনের পিপলস লিবারেশন আর্মি লাদাখে অপ্রত্যাশিত পরিস্থিতির মুখোমুখি হয়েছে। প্রতিরক্ষা সহযোগিতা সম্পর্কে কথা বলতে গিয়ে সিডিএস বলেছেন যে কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ দেশগুলির সঙ্গে পারস্পরিক আস্থা ও অংশীদারিত্ব গড়ে তোলার ক্ষেত্রে প্রতিরক্ষা কূটনীতি উন্নয়নের গুরুত্ব ভারত বোঝে। তিনি আরও বলেন যে আসন্ন বছরগুলিতে ভারতের প্রতিরক্ষা শিল্প তাৎপর্যপূর্ণভাবে বৃদ্ধি পাবে এবং সামগ্রিক প্রতিরক্ষা প্রস্তুতির ক্ষেত্রে অবদান রাখবে। জেনারেল রাওয়াত বলেন, “এই শিল্প ভারতে তৈরি অত্যাধুনিক অস্ত্র ও সরঞ্জাম সরবরাহ করবে। ভারতের শক্তি বাড়লেই নিরাপত্তা চ্যালেঞ্জ আনুপাতিকভাবে বাড়বে।" আরও পড়ুন: CBI Arrests WB-Based Cattle Smuggler: গোরু পাচারের 'কিংপিন' এনামুল হককে গ্রেপ্তার করল সিবিআই

বিপিন রাওয়াত বলেন, "সেনার প্রয়োজনীয়তা বুঝে দেশীয় প্রযুক্তিতে অস্ত্রশস্ত্র তৈরির জন্য কোনও দেশ আমাদের ওপর নিষেধাজ্ঞা চাপানোর হুমকি দিলে তাতে কান দিলে চলবে না। আমাদের সামরিক প্রয়োজনের জন্য কোনও একটি দেশের নিষেধাজ্ঞা বা নির্ভরশীলতার বাইরে চলে যেতে হবে এবং কৌশলগত স্বাধীনতার জন্য দীর্ঘমেয়াদী দেশীয় সক্ষমতা তৈরিতে এবং বর্তমান ও উদীয়মান চ্যালেঞ্জগুলি যথাযথভাবে মোকাবেলায় সিদ্ধান্ত গ্রহণকারী সামরিক শক্তির প্রয়োগে বিনিয়োগ করতে হবে।"