Coronavirus Outbreak in India: দেশে করোনাভাইরাসের ধাক্কায় স্থগিত হতে পারে রাজ্যসভা ২০২০ নির্বাচন
রাজ্যসভা (Photo credit: IANS)

নতুন দিল্লি, ২৩ মার্চ: নির্বাচন কমিশন (Election Commission) ভারতে করোনভাইরাস (Coronavirus) প্রাদুর্ভাবের ফলে লকডাউন ও জরুরি পরিস্থিতির কথা মাথায় রেখে ২৬ মার্চের রাজ্যসভার (Rajya Sabha Election) ১৮ টি আসনের দ্বিবার্ষিক নির্বাচন পিছিয়ে দেওয়া হতে পারে। আগামী ২ এপ্রিলের মধ্যে নির্বাচন না হলে রাজ্যসভার ১৮ জন সদস্যের মধ্যে মেয়াদ শেষ হবে শক্তি হ্রাস পাবে বলে জানায় নির্বাচন কমিশন। গুজরাত, যেখানে রাজ্যসভার চারটি আসন দখলের জন্য তৈরি হচ্ছিল তারাও করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ে চলমান লকডাউনের পরিপ্রেক্ষিতে নির্বাচন কমিশনকে নির্বাচন স্থগিতের জন্য অনুরোধ করেছে।

এক আইনবিশেষজ্ঞের সাক্ষাত্কার থেকে টাইমস অফ ইন্ডিয়ার একটি রিপোর্ট অনুযায়ী, "পরিস্থিতি যদি উন্নতি না হয়, রাজ্যসভায় দ্বিবার্ষিক নির্বাচন স্থগিত করা হতে পারে। কেবল ফলাফলটি হবে যে নতুন সদস্য নির্বাচিত না হওয়া পর্যন্ত রাজ্যসভার সদস্যপদ কমে যাবে। রাজ্যসভার সমস্ত আসন পূরণ করার বাধ্যতামূলক কোনও প্রয়োজন নেই" বলে জানান। নির্বাচন কমিশন গত ২৫ ফেব্রুয়ারি রাজ্যসভায় ৫৫ টি আসনে ভোটগ্রহণের ঘোষণা করেছিল। আরও পড়ুন, ভয়াবহ গতিতে ছুটছে কোভিড-১৯, দেশে আক্রান্তের সংখ্যা ৪১৫

কিছুদিন আগে আর একটি আসন শূন্য হয়ে পড়ে ভারতীয় জনতা পার্টির (বিজেপি) সংসদ সদস্য বীরেন্দ্র সিংয়ের পদত্যাগের পরে উপনির্বাচনের প্রয়োজন হয়ল। ৫৬ টির মধ্যে ৩৭ টি আসন পূরণ করা হয়েছে কারণ সংশ্লিষ্ট প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন। পশ্চিমবঙ্গের একটি রাজ্যসভা আসনে বিশেষ কারণে তৃণমূল কংগ্রেসের (টিএমসি) প্রার্থীর মনোনয়নপত্র বাতিল করা হয়েছিল।

সুতরাং, গুজরাত ও অন্ধ্র প্রদেশের চারটি, রাজস্থান ও মধ্য প্রদেশের তিনটি, ঝাড়খণ্ডে দুটি এবং মণিপুর ও মেঘালয়ের একটি করে - ১৮ টি আসনে ভোটগ্রহণের কথা রয়েছে। করোনাভাইরাসের ধাক্কা কাটিয়ে পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পরই অনুষ্ঠিত হতে পারে এই নির্বাচন।