Rahul Gandhi Appreciated Central Government: এই প্রথম মোদি সরকারের প্রশংসায় পঞ্চমুখ রাহুল, কেন জানেন?
রাহুল গান্ধী (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ২৬ মার্চ: করোনাভাইরাসকে রুখতে বড়সড় আর্থিক প্যাকেজ ঘোষণা করেছে মোদি সরকার। এরপরই টুইট বার্তায় কেন্দ্রের এহেন সিদ্ধান্তের প্রশংসা করেন রাহুল গান্ধীর (Rahul Gandhi)। বলেন, এই প্রথম কেন্দ্র কোনও সঠিক সিদ্ধান্ত নিল। তিনি টুইটারে লিখেছেন, “আমাদের সরকার এই প্রথম সঠিক পদক্ষেপ নিয়েছে। আমরা কৃষক, দিনমজুর, মহিলা ও বয়স্কদের কাছে ঋণী। চলতি লকডাউনে তাঁরা যথেষ্ট সমস্যায় পড়েছেন।” করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে দেশজুড়ে লকডাউন চলছে। বৃহস্পতিবার সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ বলেন, দেশের গরীব মানুষের এই সময় আর্থিক সাহায্য পৌঁছে দেবে সরকার। তা হবে ক্যাশ ট্রান্সফারের মাধ্যমে। মোট আটটি ক্ষেত্রে এই ক্যাশ ট্রান্সফার করা হবে।

সেই আটটি ক্ষেত্র যথাক্রমে কৃষক সম্প্রদায়, ১০০ দিনের কাজ প্রকল্পের কর্মীরা, বিধবা ভাতা, যে সব মহিলাদের জনধন অ্যাকাউন্ট রয়েছে, স্বনির্ভর গোষ্ঠীর মহিলা, সংগঠিত ক্ষেত্রের কর্মী, নির্মাণ কর্মী ও কিষাণ সম্মান যোজনার অন্তর্গত কৃষকরা। শুধু তাই নয়। ১০০ দিনের কাজ প্রকল্পেও ন্যূনতম মজুরি ১৮২ টাকা থেকে বাড়িয়ে ২০২ টাকা করা হবে। তার ফলে অতিরিক্ত ২০০০ টাকা আয় প্রতি মাসে বাড়বে শ্রমিকদের। ক্যাশ টাকা হাতে বাড়ার ফলে জীবনধারণ সুবিধাজনক হবে তাঁদের। এছাড়াও বার্ধক্য ভাতা, বিধবা ভাতা, এবং প্রতিবন্ধী ভাতার অন্তর্ভুক্ত যে এককালীন হাজার টাকা করে প্রাপ্য, তাঁদের অ্যাকাউন্টে সরাসরি দিয়ে দেওয়া হবে এই টাকা। মোট দু’দফায়, আগামী তিন মাসের মধ্যেই টাকা ঢুকে যাবে অ্যাকাউন্টে। মোট তিন কোটি মানুষ এর ফলে উপকৃত হবেন। পড়ুন-Odisha Govt Set Up 1000-Bed Hospital: দেশে প্রথম, করোনা মোকাবিলায় ১০০০ বেডের হাসপাতাল ওড়িশায়

এদিন সকালেই কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধী প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে চিঠি লিখে জানিয়েছিলেন, কোভিড-১৯ মোকাবিলায় তাঁর দল সরকারের পাশে আছে। এরপর দুপুরেই অর্থমন্ত্রী করোনা মোকাবিলায় দেশের গরীবদের জন্য ১ লক্ষ ৭০ হাজার কোটি টাকার প্যাকেজ ঘোষণা করেছে। তারপর বিকেলেই কেন্দ্রের প্রশংসা করলেন রাহুল গান্ধী।