Odisha Govt Set Up 1000-Bed Hospital: দেশে প্রথম, করোনা মোকাবিলায় ১০০০ বেডের হাসপাতাল ওড়িশায়
নবীন পট্টনায়েক (Photo Credit: Facebook/PTI)

ভুবনেশ্বর, ২৬ মার্চ: বৃহস্পতিবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক (Naveen Patnaik government) বললেন, তাঁর সরকারে দেশের সব থেকে বড় কোভিড-১৯ প্রতিরোধের হাসপাতাল তৈরি করেছে। যেখানে বেড সংখ্যা ১০০০। করোনাভাইরাসের সঙ্গে লড়াই করতে রাতদিন কাজ করবে এই হাসপাতাল। মূলত করোনা আক্রান্তদের চিকিৎসার জন্যই দেশের মধ্যে ওড়িশা-ই প্রথম এমন হাসপাতাল গড়ে তুলল। কাজ শুরু হয়ে গিয়েছে সে রাজ্যের সরকার, কর্পোরেট সংস্থা মেডিক্যাল কলেজের মিলিত উদ্যোগে খুব শিগগির করোনাভাইরাস আক্রান্ত রোগীর জন্য এই হাসপাতাল খুলে দেওয়া হবে।

এছড়াও কোভিড-১৯ টেস্টের জন্য বড়সড় ল্যাব তৈরি করছে ওড়িশা সরকার। এই ল্যাব তৈরি হচ্ছে সম্বলপুরে। মূলত সব সুযোগ সুবিধা একমাত্র ভুবনেশ্বরেই থাকবে, এমন ভাবনা ঠিক না। জেলা শহরগুলিকেও উন্নত করতে হবে। সেই লক্ষ্যেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এদিকে দেশের ১৭-তম করোনা আক্রান্তের মৃত্যু ঘটল আজই। মৃত ব্যক্তির বয়স ৭৩ বছর। বাড়ি রাজস্থানের ভিলওয়াড়াতে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে দেশে করোনা আক্রান্তের সংখ্যা পৌঁছে গেল ৬৪৯-এ। এর মধ্যে ৫৯৩ জন কোভিড-১৯ পজিটিভ। বাকি ৪২ জনের মধ্যে কেউ কেউ সুস্থ হয়ে গিয়েছেন। কিছু জনকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়েছে। কয়েকজনকে স্থানান্তর করা হয়েছে। আরও পড়ুন-Coronavirus Outbreak In India: দিল্লিতে গোষ্ঠী সংক্রমণের চিহ্নমাত্র নেই, মুদি দ্রব্যের দোকান ও স্থানীয় ক্লিনিক খোলার নির্দেশিকা কেজরিওয়ালের

অন্যদিকে দিল্লরি মুখ্যমন্ত্রী কেজরিওয়াল জানিয়েছেন, সেখানে ২৪ ঘণ্টা অত্যাবশ্যকীয় পণ্যের দোকান খোলা থাকবে। ই-পাসের ব্যবস্থা করা হয়েছে। জরুরি পরিষেবায় নিুক্ত লোকজন রাস্তায় বেরোলে যাতে পুলিশি হেনস্তার মুখোমুখি না হন সেজন্য তাঁদের আইডি কার্ড দেখাতে বলা হয়েছে। দিল্লির মহল্লার ক্লিনিকের ডাক্তার গোপাল ঝা-র শরীরে করোনার জীবাণু মিলেছে। সম্প্রতি সৌদি ফেরত এক মহিলা সেখানে আসেন। এরপর গত ১২-১৮ মার্চ পর্যন্ত ওই ক্লিনিকে আসা ৯০০ জনকে কোয়ারেন্টাইনে নির্দেশ দেওয়া হয়েছে।