Bharat Bandh Updates: ‘সরকার আমাদের অন্নদাতাদের পুতুলে পরিণত করল’, কৃষি বিরোধী বিলের প্রতিবাদে সরব তেজস্বী যাদব
তেজস্বী যাদব (Photo Credits: ANI)

পাঞ্জাব, ২৫ সেপ্টেম্বর: সংসদে সম্প্রতি পাশ হওয়া কৃষি বিলের বিরোধিতায় সরব দেশের ২৫০টি কৃষক সংগঠন। এই বিলের বিরোধিতায় আজ দেশজুড়ে বনধ ডাকা হয়েছে। এই কৃষি বিলের বিরোধিতায় সরব বিভিন্ন রাজনৈতিক ব্যক্তিত্ব। বনধে অংশ নিয়ে এদিন ট্রাক্টর চালাতে দেখা গেল রাষ্ট্রীয় জনতাদলের নেতা তেজস্বী যাদবকে। কৃষি বিলের প্রসঙ্গে মুখ খুলে আরজেডি নেতা বলেন, “ফান্ড ডাটার মাধ্যমে আমাদের অন্নদাতা কৃষকদের আজ পুতুল বানিয়ে দিল কেন্দ্রের মোদি সরকার। এই কৃষি বিলে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত কৃষকরাই, এটি কৃষকবিরোধী বিল। সরকার বলেছে তারা ২০২০-তে কৃষকদের রোজগার দ্বিগুণ করে দেবে। কিন্তু এই কৃষি বিল তাদের আরও দারিদ্রতার দিকে ঠেলে দেবে। কৃষিক্ষেত্রকে কর্পোরেট পুঁজির হাতে তুলে দিতে তৎপর কেন্দ্র।” আরও পড়ুন-Ranveer Singh: NCB-র জেরায় দীপিকার প্যানিক অ্যাটাক হতে পারে, ইন্টারোগেশন রুমে স্ত্রীর পাশে থাকতে চান রণবীর সিং

এই ভারত বনধে অংশ নেওয়া সংগঠনগুলি হল, ভারতীয় কিষাণ ইউনিয়ন। অল-ইন্ডিয়া ফার্মারস ইউনিয়ন। অল-ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কো-অর্ডিনেশন কমিটি। অল-ইন্ডিয়া কিষাণ মহাসংঘ। এই কৃষি বিল পাশ হওয়াকে কেন্দ্র করে সারা ভারতের কৃষকরা আন্দোলনে সরব হয়েছেন। এই কৃষি বিলের প্রতিবাদে পাঞ্জাবে কিষাণ মজদুর সংঘর্ষ কমিটি ২৪-২৬ সেপ্টেম্বর পর্যন্ত রেল রোকো বিক্ষোভ শুরু করেছে। কৃষি বিলের বিরোধিতায় অমৃত সরে কিষাণ মজদুর সংঘর্ষ কমিটি এই রেল-রোকো বিক্ষোভ জারি রাখবে। কৃষি বিলের প্রতিবাদে আজ ভারত বনধ পাল করছেন দেশের কৃষকরা। এই বনধ পালন করতে গিয়ে তাঁরা যেন রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি মেনে চলেন। এই সঙ্গে কোভিড-১৯ সেফটি প্রোটোকলও অনুসরণ করেন। কৃষকদের কাছে এই আবেদন রেখেছেন পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর।

উত্তরপ্রদেশের অল-ইন্ডিয়া কিষাণ সংঘর্ষ কমিটির আহ্বায়ক ভিএম সিং বলেছেন, “যদি কৃষকরা ফসল বিক্রি করে যথার্থ মূল্য না পায় ও কর্পোরেট পুঁজির তাড়ণায় গরীবের খাদ্য সুরক্ষা সুনিশ্চিত না হয়। তাহলে দেশজুড়ে অরাজকতা শুরু হবে।” রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ যেন বিলে সই না করেন, তারজন্য আবেদনও করেছেন তিনি।