Maharashtra Government Formation:  মুখ্যমন্ত্রীর পদের ফিফটি ফিফটি ভাগ নিয়ে কথা হবে না, তাই অমিত শাহর সঙ্গে বৈঠক বাতিল উদ্ধব ঠাকরের
নরেন্দ্র মোদি ও উদ্ধব ঠাকরে (Photo Credit: PTI)

মুম্বই, ২৯ অক্টোবর: মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর পদ নিয়ে বিজেপি ও শিবসেনার মধ্যে লড়াই ক্রমশ বেড়ে চলেছে। সেই যুদ্ধই নয়া মোড় নিল যখন শিবসেনা সাংসদ সঞ্জয় রাউত বললেন, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহর সঙ্গে সাক্ষাতের প্রসঙ্গটি বাতিল করেছেন দলের প্রধান উদ্ধব ঠাকরে। এরপরেই মহারাষ্ট্রের বিজেপি শিবির যেন মরিয়া হয়ে উঠল। প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফডনবিশ সাফ জানালেন, আগামী পাঁচ বছরের জন্য তিনিই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী থাকবেন। এই পদ নিয়ে শিবসেনার সঙ্গে কোনওরকম প্রতিশ্রুতি বদ্ধ ভাগাভাগি হয়নি।

এদিন বৈঠক বাতিল প্রসঙ্গে সঞ্জয় রাউত বলেন, “আজ বিকেল চারটের সময় অমিত শাহর সঙ্গে উদ্ধবজি-র একটা সাক্ষাৎকার ছিল। তবে সেটা বাতিল হয়েছে, কেননা দেবেন্দ্র ফডনবিশ জানিয়েছেন সমান সমান ভাগাভাগির বিষয়টি আলোচনায় থাকবে না। তাহলে আমরা কী নিয়ে কথা বলব? কী কারণে তাঁদের সঙ্গে কথা বলব? সেই কারণেই আজকের বৈঠকটি উদ্ধব ঠাকরে বাতিল করে দিয়েছেন। ভোটের আগে বিজেপি মুখ্যমন্ত্রীর পদের জন্য প্রতিশ্রুতি দিয়েছিল, আর এখন তারা বলছে কোনওটাই নিশ্চিত নয়। মুখ্যমন্ত্রী নিজে সেসময় ফিফটি ফিফটি ভাগাভাগির কথা বলেছিলেন। উদ্ধবজিও একই কথা বলেছিলেন। অমিত শাহর সঙ্গে সাক্ষাতের আগেই এই ঘটনাটি ঘটেছিল। আর এখন তারা যদি বলে আলোচনার কিছু বকি নেই, তখন তো আর কিছু বলার থাকে না। মুখ্যমন্ত্রী এখন ক্যামেরার সামনে কী বলেছিলেন তা অস্বীকার করছেন। আমি জানি না মুখ্যমন্ত্রী কী বলেছেন। তবে তিনি ফিফটি ফিফটি ভাগাভাগির কথা যদি সেই সময় না বলে থাকেন তাহলে সত্যের সংজ্ঞাটাই এবার বদলে ফেলতে হবে। এই বিষয় সকলের জানা, সেখানে সংবাদ মাধ্যমও ছিল।” আরও পড়ুন-Maharashtra Government Formation:শিবসেনার সঙ্গে কোনও ভাগাভাগির চু্ক্তি হয়নি, আমিই আগামী ৫ বছরের মুখ্যমন্ত্রী, কী বললেন দেবেন্দ্র ফডনবিশ?

এদিকে মহারাষ্ট্রে বিজেপি শিবসেনা জোট জিতে গেলে ক্ষমতা সমানভাবে ভাগাভাগি হবে, এমন কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি। উদ্ধব ঠাকরে যে মুখ্যমন্ত্রীত্বের অংশীদারিত্ব দাবি করছেন তা ধর্তব্যের মধ্যেই আনলেন না দেবেন্দ্র ফডনবিশ (Devendra Fadnavis) । সাফ বললেন, “সরকার চালানোর জন্য শিবসেনার সঙ্গে কোনওরকম ক্ষমতা ভাগাভাগির চুক্তি হয়নি। মুখ্যমন্ত্রীর পদ ভাগভাগি করার কোনও নিয়ম নেই। এরকম কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি। শিবসেনার (Shiv Sena) সঙ্গে মুখ্যমন্ত্রীর পদ নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির জন্য বিজেপি শিবসেনার জোট ভেঙে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। একটি সুস্থির ও দক্ষ জোট সরকার আগামী পাঁচ বছর মহারাষ্ট্রে সরকার চালাবে।”