Maharashtra Government Formation:শিবসেনার সঙ্গে কোনও ভাগাভাগির চু্ক্তি হয়নি, আমিই আগামী ৫ বছরের মুখ্যমন্ত্রী, কী বললেন দেবেন্দ্র ফডনবিশ?
উদ্ধব ঠাকরে ও দেবেন্দ্র ফডনবিশ (Photo Credit: IANS)

মুম্বই, ২৯ অক্টোবর: মহারাষ্ট্রে বিজেপি শিবসেনা জোট জিতে গেলে ক্ষমতা সমানভাবে ভাগাভাগি হবে, এমন কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি। উদ্ধব ঠাকরে যে মুখ্যমন্ত্রীত্বের অংশীদারিত্ব দাবি করছেন তা ধর্তব্যের মধ্যেই আনলেন না দেবেন্দ্র ফডনবিশ (Devendra Fadnavis) । সাফ বললেন, “সরকার চালানোর জন্য শিবসেনার সঙ্গে কোনওরকম ক্ষমতা ভাগাভাগির চুক্তি হয়নি। মুখ্যমন্ত্রীর পদ ভাগভাগি করার কোনও নিয়ম নেই। এরকম কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি। শিবসেনার (Shiv Sena) সঙ্গে মুখ্যমন্ত্রীর পদ নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে বর্তমান রাজনৈতিক পরিস্থিতির জন্য বিজেপি শিবসেনার জোট ভেঙে যাওয়ার কোনও সম্ভাবনা নেই। একটি সুস্থির ও দক্ষ জোট সরকার আগামী পাঁচ বছর মহারাষ্ট্রে সরকার চালাবে।”

তবে শিবসেনার মুখপত্র সামনা নিয়ে মুখ খুলেছেন দেবেন্দ্র ফডনবিশ। এনিয়ে তিনি বলেন, যতক্ষণ না সামনায় বিজেপি বিরোধী লেখালিখি বন্ধ হচ্ছে ততক্ষণ শিবসেনার সঙ্গে ক্ষমতা ভাগাভাগি নিয়ে কোনও আলোচনাই হবে না। সোমবার সামনার সম্পাদকীয়তে বিজেপির নীতি নিয়ে তুখোড় সমালোচনা করেছে শিবসেনা। মহারাষ্ট্রে জিতেও দীপাবলি উদযাপন এত নিভু নিভু কেন? কেন্দ্রের অর্থনৈতিক মন্দাই যেন এর জন্য দায়ী। এদিকে এগজিট পোলকে আংশিক সত্যি করে মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনে সাফল্য পেল বিজেপি শিবসেনা (BJP Shiv Sena ally) শিবির। তবে লোকসভা ভোটের মাস কয়েক পেই যে পদ্ম শিবিরের মায়া কাজল থেকে জনগণ বেরিয়ে এসেছে তা বিজেপির জেতা আসনের সংখ্যাই বলে দিচ্ছে। এদিকে সুযোগ বুঝেই ফের জোট হিসেবে নিজের দর বাড়িয়ে দিয়েছে সঙ্গী শিবসেনা। রাজনৈতিক মহলে একটি কান কোলা রাখলেই জানা যাবে, জোট সঙ্গী হিসেবে শিবসেনা বড়ই চঞ্চল। অনেকটা মা লক্ষ্মীর মতো। একটু এদিক ওদিক হলেই গৃহস্থের ঘর থেকে যেমন চঞ্চলা লক্ষ্মী উধাও হন আরকি। ভোটে জিততে না জিততেই ফের দর কষাকষি শুরু করেছেন শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। শোনা যাচ্ছে এবার সেনা থেকেই মুখ্যমন্ত্রী নির্বাচনের দাবি তুলেছেন তিনি। আরও পড়ুন-Sanjay Raut Warns Ally BJP : “শিবসেনা সত্যের জন্য রাজনীতি করে আমরা ক্ষমতার ক্ষুধার্ত নই”, বিজেপিকে সতর্ক করলেন সঞ্জয় রাউত

সংবাদ মাধ্যমের কর্মীরা শিবসেনা নেতা সঞ্জয় রাউতকে (Sanjay Raut) প্রশ্ন করেছিলেন, ভোটের আগেই বিজেপি শিবসেনার জোট হয়েছিল। তারপরে মাহেন্দ্রক্ষণে মহারাষ্ট্রে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে এই জোট। তারপরেও কেন সরকার গঠন করতে এতটা ইতস্তত করছে। প্রশ্ন উঠতেই তিনি বললেন, “এখানে কোনও দুঃষ্মন্ত নেই যাঁর বাবা এই মুহূর্তে গারদে রয়েছেন। এখানে আমরা আছি, যাঁরা ধর্ম ও সত্যকে অবলম্বন করে রাজনীতি করেন। শরদজি বিজেপি ও কংগ্রেসের বিরুদ্ধে এমন একটি বাতাবরণ তৈরি করেছেন যে তিনি কখনও বিজেপিতে যোগ দেবেন না।আর উদ্ধব ঠাকরেজি (Uddhav Thackeray) বলেছেন, আমাদের কাছে আরও অনেক বিকল্প রয়েছে। তবে সেসব বিকল্পের দিকে গিয়ে কোনও পাপের সঙ্গে জড়াতে চাই না। শিবসেনা সবসময় সত্যের রাজনীতি করে, আমাদের ক্ষমতা পিপাসু নয়।”