Narendra Modi & Sheikh Hasina To Meet: আগামী ডিসেম্বরে হতে পারে নরেন্দ্র মোদি এবং শেখ হাসিনার বৈঠক
নরেন্দ্র মোদি এবং শেখ হাসিনা (Picture Source: ANI)

ডিসেম্বরে বৈঠক করতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা (Sheikh Hasina)। সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন জানিয়েছেন, বৈঠক নিয়ে দুদেশের কথাবার্তা চলছে। তবে করণের মধ্যে বৈঠক সামনাসামনি হবে না কি ভার্চুয়ালি হবে সেই নিয়ে সিদ্ধান্ত এখনও হয়নি।

আজ ভারত-বাংলাদেশ যৌথ পরামর্শমূলক কমিশন (জেসিসি)-র বৈঠকে বসছেন দুদেশের বিদেশমন্ত্রীরা। একে আব্দুল মোমেন ও এস জয়শঙ্করের মধ্যে বৈঠকটি ভার্চুয়ালি হবে। ভারতকে প্রতিবেশী রাষ্ট্র বাংলাদেশের বন্ধু হিসেবে উল্লেখ করে মোমেন বলেন, দুই দেশের আলোচ্য বিষয়ের তালিকায় রয়েছে- রোহিঙ্গা সমস্যা, জলবণ্টন, বিদ্য়ুৎ, যোগাযোগ, দ্বিপাক্ষিক বাণিজ্য ও সীমান্ত সমস্যা। আরও পড়ুন, নরেন্দ্র মোদির সঙ্গে আজ বৈঠকে বসছেন শেখ হাসিনা, হতে পারে এক ডজন চুক্তি স্বাক্ষর

শেখ হাসিনাকে তাঁর জন্মদিনে শুভেচ্ছা জানিয়ে চিঠি লেখেন নরেন্দ্র মোদি। গতকালই, হাসিনার হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দুষ্প্রাপ্য ছবি তুলে দেন ঢাকায় নিযুক্ত ভারতের হাই কমিশনার রিভা গঙ্গোপাধ্যায়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ১৯৭২ সালের মার্চ মাসে ভারতে এসেছিলেন মুজিবুর রহমান। সেই সময় দুদেশের মধ্যে বন্ধুত্ব, সহযোগিতা ও শান্তি চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সেই সময়ের একটি ছবি তুলে দেওয়া হয় বঙ্গবন্ধুর কন্যার হাতে।

দিন এক আগে পেঁয়াজের রপ্তানি নিয়ে ভারত সরকারের সঙ্গে বাংলাদেশ সরকারের সম্পর্কে ঝাঁঝ দেখা যায়। ভারতের কারণে শেখ হাসিনার বাড়িতে পেঁয়াজ ছাড়াই রান্না করতে হচ্ছে বলে দাবি করেন তিনি।