COVID-19 Vaccine Update: ভোটের মতো গুরুত্ব দিয়ে নাগরিকদের মধ্যে দ্রুত ভ্যাকসিন বণ্টনের নির্দেশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
নরেন্দ্র মোদি. (Photo Credit: PBNS)

নতুন দিল্লি, ১৮ অক্টোবর: ভোটের সময়ে ইভিএম কিংবা প্রাকৃতিক দুর্যোগের সময় যেমন ত্রাণসামগ্রী দেশের প্রতিটি কোণায় পৌঁছে দেওয়া হয় ঠিক সেভাবেই গুরুত্ব নিয়ে করোনার টিকা পৌঁছে দেওয়ার কথা জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। শনিবার দেশের করোনা পরিস্থিতি নিয়ে কোভিড ভ্যাকসিন (COVID Vaccine) সংক্রান্ত বিশেষজ্ঞ কমিটির সঙ্গে বৈঠক করেন প্রধানমন্ত্রী। সেখানে ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী, নীতি আয়োগের স্বাস্থ্যবিষয়ক প্রতিনিধি এবং একাধিক শীর্ষ আমলা।

দেশে দু'টি টিকা দ্বিতীয় পর্যায় এবং একটি তৃতীয় পর্যায়ে রয়েছে। এর মধ্যে কোনও একটি ভ্যাকসিন চূড়ান্ত সাফল্য পেলে তা সঠিক তাপমাত্রায় সংরক্ষণ, বাজারে চলে এলে তার যথাযথ সংরক্ষণ এবং দেশের বিভিন্ন প্রান্তে বণ্টনের রূপরেখা নির্ধারণের বিষয়েও এ দিনের বৈঠকে আলোচনা হয়। টিকা চলে এলে দেশে সফলভাবে বিপর্যয় মোকাবিলা ও নির্বাচন পরিচালনার অভিজ্ঞতা এক্ষেত্রে কাজে লাগাতে হবে বলে নির্দেশ দেন প্রধানমন্ত্রী। কোল্ড স্টোরেজ চেন, বন্টন নেটওয়ার্ক, নজরদারির ব্যবস্থা, পর্যালোচনা ও আনুষঙ্গিক যন্ত্রপাতির আগাম পরিকল্পনা তৈরির করে রাখার ওপরও গুরুত্ব আরোপ করেছেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন, দেশে দু'টি টিকা কোভিডের প্রতিষেধক স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন পেল ডক্টর রেড্ডির ল্যাব

টিকা বিলি নিয়ে যেন বিন্দুমাত্র ক্ষোভের সঞ্চার না হয় তা গুরুত্ব দিয়ে দেখতে বলেছেন প্রধানমন্ত্রী। নির্বাচন পরিচালনার পদ্ধতির মতো পরিকল্পনা তৈরির ওপর গুরুত্ব আরোপ করে প্রধানমন্ত্রী বলেছেন, ভ্যাকসিনের সরবরাহের ক্ষেত্রে সমস্ত রাজ্য, কেন্দ্রশাসিত অঞ্চল, নাগরিক সমাজ সংগঠন, স্বেচ্ছাসেবক, নাগরিক ও সংশ্লিষ্ট সমস্ত প্রয়োজনীয় ক্ষেত্রে বিশেষজ্ঞদের উৎসাহিত করতে হবে।