COVID-19 Vaccine Update:  কোভিডের প্রতিষেধক স্পুটনিক ভি-এর পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন পেল ডক্টর রেড্ডির ল্যাব
স্পুটনিক ভি প্রতিষেধক (Photo Credits: Yalç?n Sonat / 123rf)

নতুন দিল্লি, ১৭ অক্টোবর: রাশিয়ার তৈরি কোভিড-১৯ এর প্রতিষেধক স্পুটনিক-ভি (Sputnik V) এর পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি পেল ডক্টর রেড্ডির গবেষণাগার। এই মর্মে ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া ও রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের যৌথ অনুমোদনে মানব শরীরে দ্বিতীয় ও তৃতীয় পর্বের পরীক্ষামূলক প্রয়োগের সুযোগ এসেছে। এর ফলে কমপক্ষে ১৫০০ জনের উপর স্পুটনিক ভি-র পরীক্ষামূলক প্রয়োগ করা হবে। পরীক্ষা সফল হলে স্পুটনিক ভি ব্যবহারের অনুমতি দেবে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। প্রসঙ্গত, রাশিয়ান টিকার পাশাপাশি বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বানানো কোভিশিল্ড টিকার পরীক্ষাও চলছে দেশে। যার দায়িত্বে রয়েছে সিরাম ইনস্টিটিউট।

চলতি বছরের অগস্টে অতিমারী সৃষ্টিকারী কোভিড ১৯ ভাইরাসকে জব্দ করতে স্পুটনিক ভি টিকার সফল প্রয়োগের ঘোষণা করেছিল রাশিয়া। স্পুটনিক ভি-এর পরে দ্বিতীয় করোনা টিকা এপিভ্যাককরোনা'কেও ছাড়পত্র দিয়েছে মস্কো। স্পুটনিক ভি-র গবেষণায় অর্থ দিয়েছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্স ফান্ড বা RDIF। রুশ সংস্থার সঙ্গে চুক্তি করে ৩০ কোটি ডোজ তৈরি করবে ড. রেড্ডি ল্যাব। এর মধ্যে ১০ কোটি ভারতের জন্য থাকবে। কেন্দ্রীয় ড্রাগ কন্ট্রোলের অনুমতিতে এবার দেশের বেশ কিছু হাসপাতালে মানবশরীরে স্পুটনিক ভি-র (Sputnik V) পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে। আরও পড়ুন-Madhya Pradesh Shocker: খুনের পর শিশুকন্যা ও স্ত্রীর দেহ ২২ টুকরো করল স্বামী, কী হল তারপর?

ড. রেড্ডিজ ল্যাবরেটরিজের কো-চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর জি ভি প্রসাদ বিবৃতিতে বলেন, 'সফল পরীক্ষার কারণেই ভারতে ক্লিনিক্যাল ট্রায়ালের সুযোগ হয়েছে। অতিমারীর বিরুদ্ধে নিরাপদ টিকা আনতে আমরা বদ্ধপরিকর।' RDIF-এর CEO কে দিমিত্রিভ বলেন, 'ভারতীয় সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধে ক্লিনিক্যাল ট্রায়ালের সূচনা করতে পারায় আমরা খুশি। রাশিয়ান ক্লিনিক্যাল ট্রায়ালের তৃতীয় পর্যায়ের পরীক্ষার তথ্য আমরা ওদের হাতে তুলে দেব।'