Covid Death In India: কোভিড টিকার কারণে ২০২১ সালে ভারতে ৪২ লাখেরও বেশি মৃত্যু এড়ানো গিয়েছে: রিপোর্ট
Covid-19 Cases In India (File Photo)

লন্ডন, ২৪ জুন: কোভিড টিকার (Covid Vaccines) কারণে ২০২১ সালে ভারতে ৪২ লাখেরও বেশি সম্ভাব্য মৃত্যুকে (Deaths) এড়ানো গিয়েছিল। দ্য ল্যানসেট সংক্রামক রোগ জার্নালে (Lancet Infectious Diseases journal) প্রকাশিত একটি গবেষণায় একথা বলা হয়েছে। গাণিতিক মডেলিং সমীক্ষায় দেখা গিয়েছে যে অতিমারি চলাকালীন কোভিড টিকা বিশ্বব্যাপী সম্ভাব্য মৃত্যুর সংখ্যা প্রায় ২০ মিলিয়ন বা অর্ধেকেরও বেশি হ্রাস করেছে। গবেষকরা বলেছেন, টিকাকরণ কর্মসূচির প্রথম বছরে ১৮৫টি দেশ ও অঞ্চলের অতিরিক্ত মৃত্যুর উপর ভিত্তি করে অনুমান অনুসারে, বিশ্বব্যাপী সম্ভাব্য ৩১.৪ মিলিয়ন মৃত্যুর মধ্যে ১৯.৮ মিলিয়ন মৃত্য়ু এড়ানো গিয়েছে।

গবেষণায় অনুমান করা হয়েছে যে ২০২১ সালের শেষ নাগাদ প্রতিটি দেশের জনসংখ্যার ৪০ শতাংশকে দুই বা তার বেশি ডোজ দিয়ে টিকা দেওয়ার লক্ষ্যমাত্রা পূরণ করা হলে আরও ৫ লাখ ৯৯ হাজার ৩০০ জনের জীবন বাঁচানো যেত। গবেষণায় ২০২০ সালের ৮ ডিসেম্বর থেকে ২০২১ সালের ৮ ডিসেম্বরের মধ্যে প্রতিরোধ করা মৃত্যুর সংখ্যা অনুমান করা হয়েছে। আরও পড়ুন: Covid 19: দিল্লিতে ফের বাড়ল করোনা সংক্রমণ, গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ১৯৩৪ জন

গবেষণার প্রধান লেখক অলিভার ওয়াটসন যুক্তরাজ্যের ইম্পেরিয়াল কলেজ লন্ডন থেকে বলেছেন, "ভারতের জন্য, আমরা অনুমান করি যে এই সময়ের মধ্যে টিকাকরণের জন্য ৪২ লাখ ১০ হাজার মানুষের মৃত্যু রোধ করা হয়েছিল। এটা কেন্দ্রীয় অনুমান। সংখ্যাটি ৩৬ লাখ ৬৫ হাজার থেকে ৪৩ লাখ ৭০ হাজারের মধ্যে। এই মডেলিং অধ্যয়নটি যা দেখায় তা হল যে ভারতে টিকাকরণ অভিযান সম্ভবত লাখ লাখ জীবন বাঁচিয়েছে। মৃত্যু রোধে টিকা উল্লেখযোগ্য প্রভাব দেখিয়েছে, বিশেষ করে ভারতে। কারণ ভারতেই প্রথম ডেল্টা প্রজাতির সংক্রমণ ছড়িয়েছিল।"