Rs 100 Notes To Go Out Of Circulation: ১০০, ১০ ও ৫ টাকার নোট প্রত্যাহারের পরিকল্পনা করছে রিজার্ভ ব্যাঙ্ক
১০০ টাকার নোট (Photo: Pixabay)

মুম্বাই, ২২ জানুয়ারি: মার্চ বা এপ্রিলের মধ্যে ১০০ টাকা, ১০ টাকা এবং ৫ টাকা সহ পুরনো সিরিজের নোট প্রত্যাহারের পরিকল্পনা করছে রিজার্ভ ব্যাঙ্ক। শুক্রবার, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (RBI) অ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার বি মহেশ (B Mahesh) একথা জানিয়েছেন। জেলা লিড ব্যাঙ্ক আয়োজিত জেলা পর্যায়ের সুরক্ষা কমিটি (ডিএলএসসি) ও জেলা পর্যায়ের মুদ্রা পরিচালনা কমিটির (ডিএলএমসি) সভায় তিনি একথা বলেন। মহেশ বলেন যে মার্চ-এপ্রিলের মধ্যে আরবিআই প্রত্যাহারের পরিকল্পনা করায় ১০০, ১০ এবং ৫ টাকার পুরনো নোট বাজারের বাইরে চলে যাবে। তিনি আরও যোগ করেন যে ১০ টাকার কয়েন চালুর ১৫ বছর পরেও ব্যবসায়ী তা গ্রহণ করেননি যা ব্যাঙ্ক ও আরবিআই-র জন্য সমস্যা হয়ে দাঁড়িয়েছে।

কয়েনের বৈধতা সম্পর্কে যে গুজব ছড়িয়েছে তার জন্য ব্যাঙ্কগুলিকে সাধারণ মানুষকে সচেতন করা উচিত বলেও যোগ করেছেন এজিএম। সাধারণ মানুষ যাতে ১০ টাকার কয়েন নেন তার উপায় খোঁজার জন্যও ব্যাঙ্কগুলিকে বলেছেন তিনি। আরও পড়ুন: Congress New Party President Election: পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন মিটলেই মে-তে সর্বভারতীয় কংগ্রেসের সভাপতি নির্বাচন

২০১৯ সালে আরবিআই ১০০ টাকার নতুন নোট জারি করেছিল। নতুন এই নোট ইশু করার সময় কেন্দ্রীয় ব্যাঙ্ক বলেছিল যে আগে ইশু করা সমস্ত ১০০ টাকার নোটও চলতে থাকবে। এছাড়াও, ২০১৬ সালে নোটবন্দির সময় কেন্দ্রীয় ব্যাঙ্ক ২০০০ টাকার নোটের পাশাপাশি ২০০ টাকার নোটের প্রবর্তন করেছিল।