Odisha: পারিবারিক কারণে মাঝপথেই ছেড়েছিলেন পড়াশোনা, ৪০ বছর পর মাধ্যমিকে বসলেন ওড়িশার বিধায়ক!
Angada Kanhar (Photo: ANI)

ফুলবনি, ৩০ এপ্রিল: পারিবারিক কারণে বেশিদূর পড়াশোনা করা হয়নি। তারপর রাজনীতিতে যোগ দিয়ে এখন বিধায়ক। ৪০ বছর পর তিনিই কি না বসলেন মাধ্যমিক পরীক্ষায় (Class 10th Exam)। আর এটা প্রমাণ করলেন শেখার জন্য বয়স কোনও বাধা নয়।" ওড়িশার ফুলবনির (Phulbani) ৫৮ বছরের বিজু জনতা দলের (BJD) বিধায়ক অঙ্গদ কানহার (MLA Angada Kanha) শুক্রবার ওড়িশা মধ্যশিক্ষা বোর্ডের ম্যাট্রিক পরীক্ষায় বসেছেন। এক বন্ধুর সঙ্গে কানহার রুজঙ্গি উচ্চ বিদ্যালয়ে ইংরেজি ভাষার পরীক্ষায় বসেছিলেন।

পারিবারিক কারণে ১৯৭৮ সালে পড়াশোনা ছাড়তে হয়েছিল অঙ্গদ কানহারকে। ৪০ বছর পর পরীক্ষার হলে প্রবেশের আগে কানহার বলেন, "আমি ১৯৭৮ সালে আমার ক্লাস টেনে ছিলাম, কিন্তু কিছু পারিবারিক সমস্যার কারণে পরীক্ষা দিতে পারিনি। সম্প্রতি, আমাকে বলা হয়েছিল যে ৫০ বা তার বেশি বয়সের অনেক লোক পরীক্ষায় অংশ নিচ্ছে। তাই আমিও বোর্ডের পরীক্ষায় বসার সিদ্ধান্ত নিয়েছি। পরীক্ষায় বসতে বা শিক্ষিত হতে বয়সের কোনও বাধা নেই।" আরও পড়ুন: Power Crisis: তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে বিদ্যুৎ বিপর্যয়, বিহার, ঝাড়খণ্ড-সহ একাধিক রাজ্যে দফায় দফায় লোডশেডিং

কানহার একমাত্র রাজনীতিবিদ নন, যিনি পরীক্ষায় অংশ নিচ্ছেন। তার সঙ্গে পরীক্ষায় বসেছেন এক বন্ধুও। যিনি আবার পঞ্চায়েত প্রধান। রুজঙ্গি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা অর্চনা বাস বলেন, "আমরা আমাদের কেন্দ্রে বোর্ডের পরীক্ষা পরিচালনা করছি, যা মুক্ত স্কুল পরীক্ষা। যারা মাঝপথে পড়াশোনা ছেড়ে দিয়েছিলেন এটি তাঁদের জন্য বিশেষ পরীক্ষা। ফুলবনির বিধায়ক অঙ্গদ কানহার এবং তাঁর এক বন্ধু-সহ ৬৩ জন পরীক্ষা দিচ্ছেন। এই পরীক্ষা মে মাসের ১০ তারিখে শেষ হবে।"