Power Crisis: তাপপ্রবাহের সঙ্গে পাল্লা দিয়ে বিদ্যুৎ বিপর্যয়, বিহার, ঝাড়খণ্ড-সহ একাধিক রাজ্যে দফায় দফায় লোডশেডিং
Power Crisis Representational Image. (Photo Credits: PTI)

দিল্লি, ২৯ এপ্রিল:  গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুৎ (Power Crisis) বিপর্যয়। এপ্রিলের শেষ থেকে দেশের একাধিক রাজ্যে বিদ্যুতের ঘাটতি ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। রাশিয়া-ইউক্রেন (Russia-Ukraine War)  যুদ্ধের আবহে কয়লা আমদানি ক্রমশ কমছে। তার জেরে দেশের একাধিক উৎপাদন কেন্দ্র পুরোদমে বিদ্য়ুৎ  তৈরি করতে পারছে না। কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশী জানান, গোটা দেশে ১০ দিনের বিদ্যুৎ তৈরি করতে ২২ মিলিয়ন টন কয়লার (Coal) প্রয়োজন। যা এই মুহূর্তে কঠিন কাজ বলেই মনে করছে একাধিক রাজ্য।

ঝাড়খণ্ড, হরিয়ানা, বিহার, পাঞ্জাব, মহারাষ্ট্রে দফায় দফায় বিদ্যুতের ঘাটতি চোখে পড়ছে। দিল্লিতেও রয়েছে বিদ্যুতের ঘাটতি। দিল্লিতে বিদ্যুৎ বিপর্যয় রুখতে ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারকে চিঠি লিখেছেন মুখ্যমন্ত্রী আরবিন্দ কেজরিওয়াল। প্রত্যেক রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলি যাতে বিদ্যুৎ বিপর্যয় রুখতে পারে একযোগে, তারজন্য প্রয়োজনীয় পদক্ষেপ করা হচ্ছে।

আরও পড়ুন:  Power Crisis: তীব্র গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুৎ বিপর্যয়, দেশজুড়ে বাতিল ২৪০টি ট্রেন

দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈন এ বিষয়ে ইতিমধ্যেই উদ্বেগ প্রকাশ করেছেন। দিল্লির  একাধিক হাসপাতালে বিদ্যুৎ বিপর্যয়ের জেরে অবস্থা ঘোরতর বলে জানান তিনি। বর্তমানে গোটা দেশ জুড়ে তীব্র বিদ্যুৎ সঙ্কট। কোনওক্রমে দিল্লিতে (Delhi) পরিস্থিতি সামাল দেওয়া হচ্ছে বলে জানান তিনি। বিদ্যুৎ বিপর্যয় থেকে রক্ষা পেতে প্রত্যেককে একযোগে লড়াই করতে হবে বলেও আশা প্রকাশ  করেন সত্যেন্দ্র জৈন।