Power Crisis: তীব্র গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে বিদ্যুৎ বিপর্যয়, দেশজুড়ে বাতিল ২৪০টি ট্রেন
Power Crisis (Photo Credit: File Photo)

দিল্লি, ২৯ এপ্রিল:  যত গরম বাড়ছে, তত তীব্র হচ্ছে কয়লা সঙ্কট। কয়লা (Coal) সঙ্কটের জেরে দেশের একাধিক রাজ্যে দেখা দিচ্ছে বিদ্যুৎ বিপর্যয়। ফলে গরমে নাজেহাল মানুষ। রিপোর্টে প্রকাশ, বিদ্যুৎ বিপর্যয় (Power Crisis) থেকে সাধারণ মানুষকে রক্ষা করতে একাধিক রাজ্যের ২৪০টি ট্রেন বাতিল করা হয়েছে। যাত্রীবাহি ট্রেনগুলি বাতিল করে তার জায়গায় কয়লা নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে বলে খবর। গত বছর রেল যেখানে ৩৪০টি কোল রেক ব্যবহার করে কয়লার যোগান বাড়িয়েছিল সারা দেশে, এবার সেই সংখ্যা পৌঁছে গিয়েছে ৪০০-তে।

গরম বাড়ার সঙ্গে সঙ্গে একাধিক রাজ্যে বিদ্যুৎ সঙ্কট দেখা দিচ্ছে। রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট জানান, প্রতিনিয়ত গরম বাড়তে শুরু করায় বিদ্যুতের চাহিদা উর্দ্ধমুখী। ফলে বিদ্যুৎ বিপর্যয় বর্তমানে জাতীয় বিপর্যয়ে এসে দাঁড়িয়েছে বলে অভিযোগ করেন অশোক গেহলট।

আরও পড়ুন: COVID 19: নতুন করে আক্রান্ত ১১, আইআইটি মাদ্রাসে করোনায় সংক্রমিত ১৮২ জন, বাড়ছে আতঙ্ক

দিল্লির বিদ্যুৎমন্ত্রী সত্যেন্দ্র জৈনও পরিস্থিতি সামাল দিতে নাকানিচোবানি খাচ্ছেন বলে জানান। দিল্লির একাধিক হাসপাতালে বিদ্যুৎ বিপর্যয়ের জেরে অবস্থা ঘোরতর বলে জানান তিনি। বর্তমানে গোটা দেশ জুড়ে তীব্র বিদ্যুৎ সঙ্কট। কোনওক্রমে দিল্লিতে (Delhi) পরিস্থিতি সামাল দেওয়া হচ্ছে বলে জানান তিনি। বিদ্যুৎ বিপর্যয় থেকে রক্ষা পেতে প্রত্যেককে একযোগে লড়াই করতে হবে বলেও আশা প্রকাশ  করেন সত্যেন্দ্র জৈন।