NSA Doval On Netaji: 'নেতাজি বেঁচে থাকলে ভাগ হত না ভারত', দাবি অজিত ডোভালের
Photo Credits: Wikimedia commons & ANI

নয়াদিল্লি: নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhas Chandra Bose) বেঁচে থাকলে বা ওই সময়ে দেশে থাকলে ভাগ (partitioned) হত না ভারত (India)। শনিবার একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এই দাবিই করলেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল (NSA Ajit Doval)।

নয়াদিল্লিতে (New Delhi) প্রথম নেতাজি সুভাষচন্দ্র বসু স্মারক বক্তৃতা (First Subhas Chandra Bose Memorial lecture) সভায় বক্তব্য রাখতে গিয়ে তৎকালীন সময়ে নেতাজি সুভাষচন্দ্র বসুর মতো জিনিয়াস (Genius) কম সংখ্যক মানুষই ছিলেন বলে মন্তব্য করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা।

এপ্রসঙ্গে তিনি বলেন, "আমি ভালো বা খারাপ বলতে চাইছি না কিন্তু তৎকালীন সময়ে ভারত (India) তথা বিশ্বের ইতিহাসে (Global history) খুব কম সংখ্যক মানুষই প্রবল পরাক্রমী শক্তির বিরুদ্ধে লড়াই করার মানসিকতা ও ক্ষমতা রাখতেন। আর সেই শক্তি কোনও সহজ বা দুর্বল নয় মহাপরাক্রমী ব্রিটিশ সাম্রাজ্য (British empire) ছিল। সেই সময় পাকিস্তানের জনক মহম্মদ আলি জিন্না (Pakistan founder Muhammad Ali Jinnah) বলেছিলেন যে তিনি একমাত্র একজন নেতাকেই মান্যতা দেবেন, তিনি হলেন সুভাষচন্দ্র বসু।"

নেতাজির ভূয়সী প্রশংসা করে তিনি আরও বলেন, "সেই সময় সুভাষচন্দ্র বসুর মনে এই চিন্তাই এসেছিল যে আমি স্বাধীনতার জন্য ভিক্ষা নয় লড়াই করব। কারণ এটা আমার অধিকার আর আমি যদি এর জন্য ভিক্ষা চাই তাহলে তা শর্তসাপেক্ষ হবে। ভারত কখনই ভাগ হত না যদি সেই সময় সুভাষচন্দ্র বসু বেঁচে থাকতেন। জিন্নাও একমাত্র সুভাষচন্দ্র বসুকেই মানবেন বলে প্রকাশ্যে জানিয়ে ছিলেন। আসলে নেতাজির নেতৃত্ব দেওয়ার ক্ষমতা অন্য ধরনের ছিল। তিনি মনে করতেন ভারত বাস্তব ছিল, আছে এবং ভবিষ্যতেও থাকবে। তাই বলতেন পূর্ণ স্বরাজ বা স্বাধীনতা না পেলে তিনি কোনও রকম সমঝোতাই করবেন না। তাঁর কথায়, তিনি শুধু এই দেশকে রাজনৈতিক শোষণ থেকেই মুক্ত করতে চান না। তিনি চান, দেশের মানুষের রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক মানসিকতাও পরিবর্তন হোক। তাঁরা যেন নিজেদের আকাশে স্বাধীন ভাবে উড়ে বেড়ানো পাখির মতো অনুভব করেন।" আরও পড়ুন: Odisha Train Accident: ওডিশার ট্রেন দুর্ঘটনায় আরও এক আহতদের মৃত্যু, সরকারী হিসেবে হতের সংখ্যা বেড়ে ২৯১