Toll Collection System: হাইওয়েতে উঠতে চলেছে টোল প্লাজা! আসছে নতুন পদ্ধতি
নীতিন গডকড়ি (Photo Credit: PTI)

নতুন দিল্লি, ১৮ মার্চ: হাইওয়ের মাঝে গাড়ি দাঁড় করিয়ে টোল ট্যাক্স (Toll Tax) দেওয়ার দিন শেষ হতে চলেছে। উঠতে চলেছে টোল প্লাজা (Toll Plaza)। এর পরিবর্তে আসছে জিপিএস ব্যবহৃত টোল সংগ্রহ। আজ কেন্দ্রীয় রাস্তা পরিবহন এবং মহাসড়ক মন্ত্রী নীতিন গডকড়ি আজ জানান, এখনও পর্যন্ত দেশের ৯৩ শতাংশ মানুষ ফাস্ট ট্যাগ ব্যবহার হচ্ছে, এখনও ৭ শতাংশ মানুষ ফাস্ট ট্যাগ ব্যবহার করছেন না, অথচ তাঁরা দ্বিগুণ অর্থ প্রদান করছেন।

নীতিন গডকড়ি আজ লোকসভায় জানান,'আমি হাউসকে আশ্বস্ত করতে চাই, এক বছরের মধ্যে দেশের সমস্ত টোল প্লাজা তুলে নেওয়া হবে। জিপিএস ইমেজিংয়ের ভিত্তিতে টোলের অর্থ সংগ্রহ করা হবে।' সেসব গাড়িগুলিতে এখনও পর্যন্ত ফাস্ট ট্যাগ ব্যবহার হয়নি, সেই গাড়িগুলি চিহ্নিত করার নির্দেশ আগেই দিয়েছে কেন্দ্র। আরও পড়ুন, কৃষ্ণনগর উত্তরের বিজেপি প্রার্থী মুকুল রায়, মোদির আশীর্বাদ নিতে চললেন পুরুলিয়ায়

গত ১৫ ফেব্রুয়ারি, ২০২১-এ দেশজুড়ে প্রতিটি যানবাহনের জন্য টোল প্লাজায় যাতায়াতে ফাস্ট ট্যাগ বাধ্যতামূলক করা হয়েছে। ফাস্টট্যাগ ব্যবহার করা বেশ সহজতর। ট্যাগ যা টোল চার্জের স্বয়ংক্রিয়ভাবে কাজ করতে তা সক্ষম করে এবং নগদ লেনদেন না করেই টোল প্লাজায় যাতায়াত করা যায়। FASTag একটি প্রিপেইড অ্যাকাউন্টের সঙ্গে লিঙ্কযুক্ত যা থেকে প্রযোজ্য টোলের পরিমাণ কাটা হয়। ট্যাগটি রেডিও-ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন (আরএফআইডি) প্রযুক্তিতে কাজ করে এবং ট্যাগ অ্যাকাউন্ট সক্রিয় হওয়ার পরে গাড়ির উইন্ডস্ক্রিনে লাগানো হয়।