Chandrayaan 2: এখন কোথায় চন্দ্রযান টু, চাঁদে অবতরণ কবে, খরচ কত! জানুন এক নজরে সব কিছু
চন্দ্রযান টু। (Photo credits: ISRO video)

নয়া দিল্লি, ২৩ জুলাই: Chandrayaan 2। গতকাল, সোমবার অন্ধ্র প্রদেশের শ্রীহরিকোটা থেকে দুপুর ২.৪৩ মিনিটে সফল উত্ৎক্ষেপনের পর আজ 'চন্দ্রযান ২'- এখন কোথায়? এই প্রশ্নটা সবার মনেই আসছে। উত্ৎক্ষেপনের ১৬ মিনিট পরেই কক্ষপথে ঢুকে পড়ে বাহুবলী নামের রকেটে চড়ে ওড়া 'চন্দ্রযান টু'। ৪৮ দিনের সফর শেষে আগামী ৭ সেপ্টেম্বরে চাঁদে অবতরণ করবে 'চন্দ্রযান টু'। চাঁদের কক্ষপথে প্রবেশ করতে লাগবে ঠিক ৩০ দিন।

পৃথিবীর কক্ষপথ থেকে চাঁদের দিকে যাত্রা শুরু হবে আজ থেকে ২২ দিন পর থেকে। পাঁচটি কক্ষপথে ঘুরবে চন্দ্রযান। ২০ আগস্ট চাঁদের কক্ষপথে প্রবেশ করবে ল্যান্ডার, তখন বেড়ে যাবে গতিবেগ। চন্দ্রযান-২-এর অভিযানে খরচ প্রায় ১,০০০ কোটি টাকা। আরও পড়ুন-উত্তরাখণ্ডের এই গ্রামগুলিতে তিনমাসে কোনও শিশু কন্যার জন্মই হয়নি

বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে পাড়ি দেবে চন্দ্রযান টু। সফল কিছু ঠিকঠাক চললে আগামী ৪৮ দিনে ৩ লক্ষ ৮৪ হাজার কিলোমিটার সফর করবে চন্দ্রযান টু। ১৫ জুলাই, রাত ২.৫১ মিনিটে বাহুবলী রকেটে চেপে চন্দ্রযান টু-এর চাঁদে উড়ে যাওয়ার কথা ছিল। কিন্তু উৎক্ষেপণের ঠিক ৫৬ মিনিট ২৪ সেকেন্ড আগে স্থগিত করা হয় চন্দ্রযান টু-এর অভিযান। তবে দ্রুত সব ত্রুটি সারিয়ে গতকাল চাঁদের উদ্দেশ্যে পাড়ি দেয় ইসরোর চন্দ্রযান-টু।

চন্দ্রযান-টু উৎক্ষেপণের মূল উদ্দেশ্য, চাঁদের দক্ষিণ মেরুর রহস্যের সন্ধান করা। জ্যোতির্বিজ্ঞানীদের অনুমান, এই দক্ষিণাংশেই মিলতে পারে জল ও জীবাশ্মের সন্ধান। চন্দ্রযান টু-র কিছুটা বদলেছে টাইমটেবিল। ৬ দিন কমে এখন চন্দ্রযান টু-এর সফর হবে ৪৮ দিনের। চন্দ্রযান টু চাঁদে অবতরণ করবে ৭ সেপ্টেম্বর। পৃথিবীর চারিদিকে ২৩ দিন পাক খেয়ে দ্রুত চাঁদে প্রবেশ করবে চন্দ্রযান টু। চাঁদের চারিদিকে পাক খাবে ১৩ দিন।