Weather update in West Bengal: লক্ষ্ণীপুজোর আগে ফের বৃষ্টির সম্ভাবনা পশ্চিমবঙ্গে
Cloudy (Wikimedia Commons)

কলকাতা: দুর্গাপুজো শেষ হয়ে গেলেও পিছু ছাড়ছে না বৃষ্টি (Rain)। আবহাওয়া দপ্তর সূত্রে যা খবর পাওয়া যাচ্ছে তাতে নাছোড় বৃষ্টি থেকে রেহাই মিলবে না লক্ষ্মীপুজোর সময়ও। কলকাতা ও দক্ষিণবঙ্গের (South Bengal) জেলাগুলির পাশাপাশি বৃষ্টির প্রভাবে জনজীবন বিপর্যস্ত হওয়ার সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের (North Bengal) জেলাগুলিতেও।

আবহাওয়া (Weather) দপ্তর সূত্রে জানা গেছে, নিম্নচাপের রেশ কাটলেও শুক্রবার কলকাতার (Kolkata) আকাশে মেঘের আনাগোনা লেগেই থাকবে। রয়েছে বজ্রবিদ্যুৎ (Lighting)-সহ বৃষ্টির সম্ভাবনাও। আর আগামী ২৪ ঘণ্টায় তাপমাত্রার পরিমাপ থাকবে ২৬ ডিগ্রি থেকে ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণের আধিক্য থাকায় গরম থাকবে। যার ফলে অস্তস্তিতে পড়তে হবে মানুষকে। বর্তমানে বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টির খবর না থাকলেও দক্ষিণ-পশ্চিম বাতাসের সঙ্গে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে পশ্চিমবঙ্গে। এর ফলে উত্তরবঙ্গে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি হলেও উত্তরবঙ্গের মতো পরিস্থিতির খবর নেই। গতকাল বিকেল পর্যন্ত পশ্চিমবঙ্গের গড় সর্বোচ্চ তাপমাত্রা (Temperature) ছিল ৩১ ডিগ্রি সেলসিয়াসের একটু বেশি। আর বাতাসে আর্দ্রতার পরিমাণ ছিল ৬৪ থেকে ৯৩ শতাংশের মধ্যে। বৃষ্টি হয়েছে ১.৪ মিলিমিটার

আগামী চার থেকে পাঁচ দিন রাজ্যজুড়ে আবহাওয়া এইরকম থাকলেও কমবে না গরম (Heat)। রয়েছে তাপমাত্রা বাড়ার সম্ভাবনাও। উত্তরবঙ্গে দার্জিলিং-সহ পাহাড়ি এলাকাগুলিতে বৃষ্টিপাতের পরিমাণ বাড়তে শনিবার থেকেই। কোচবিহার ও আলিপুরদুয়ারের পাশাপাশি ভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়িতেও। এছাড়া উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জ, মধ্যপ্রদেশের পাশাপাশি বৃষ্টি হবে অরুণাচল প্রদেশে।