জ্বালানি তেলের মূল্য বৃদ্ধিতে শেয়ার বাজারে আশঙ্কার মেঘ, হুড়মুড়িয়ে পড়ল সূচক
প্রতীকী ছবি(Photo Credit: PTI)

দিল্লি, ১৭ সেপ্টেম্বর: সৌদি আরবের তেল শোধনাগারে জঙ্গি হানার প্রভাব এবার শেয়ার বাজারে। অপরিশোধিত তেলের দাম বাড়বে এই আশঙ্কায় এদিন ধরধরিয়ে পড়ল শেয়ার, সেনসেক্স এসে ঠেকল ৬০০ পয়েন্টে। একই সঙ্গে নিফটির সূচেও বড়সড় পতন ঘটল। নিফটির সর্বনিম্ন পয়েন্ট আজ ১০, ৮০৪। এদিন বাজার খোলার পর থেকেই দ্রুতহারে কমতে থাকে অটোমোবাইল সেক্টরের সংস্থাগুলির শেয়ার। একই সঙ্গে পতন হয় নিফটির সূচকেরও । বাজার খুলতেই সেনসেক্স নেমে যায় ৩৭০ পয়েন্ট। কিছুক্ষণের মধ্যেই কমতে কমতে তা ৭০০ পয়েন্ট নেমে যায়। শেষ খবর পাওয়া পর্যন্ত বিএসই সেনসেক্স দাঁড়িয়ে আছে ৩৬ হাজার ৪২৫ পয়েন্টে। নিফটি প্রায় ৫০ পয়েন্ট নেমে দাঁড়িয়েছে ১০ হাজার ৮০০ পয়েন্টের কাছাকাছি।

একসময় নিফটি ৮৩ পয়েন্ট নেমে গিয়েছিল। এদিন অটোমোবাইল সেক্টরের পাশাপাশি ব্যাংকিং সেক্টরের শেয়ারেও ধস নেমেছে। অ্যাক্সিস ব্যাংক (Axis Bank), এইচডিএফসি ব্যাংক (HDFC Bnak), আইসিআইসিআই ব্যাংকের (ICICI Bank) শেয়ারে রেকর্ড পতন হয়েছে। পতন হচ্ছে রিলায়েন্স, লার্সন অ্যান্ড টার্বোর মতো সংস্থার শেয়ারেও। বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদন কোম্পানির দুটি কারখানায় বিস্ফোরণের জেরে ক্রমেই বাড়ছে জ্বালানি তেলের দাম। এদিন সেনসেক্সের ৩০ টি শেয়ারের মধ্যে মাত্র দু’টির দাম বেড়েছে। নিফটির ৫০ টি শেয়ারের মধ্যে দাম কমেছে ৪৪-টিরই। নিফটির অন্তর্গত যে শেয়ারগুলির দাম সবচেয়ে কমেছে, তার মধ্যে আছে, হিরো মোটর কর্পোরেশন, অ্যাক্সিস ব্যাঙ্ক, মারুতি সুজুকি, স্টেট ব্যাংক অব ইন্ডিয়া এবং ইন্ডাসইন্ড ব্যাংকওয়ার। সেনসেক্সের অন্তর্গত যে শেয়ারগুলির দাম সবচেয়ে পড়েছে, তার মধ্যে আছে এইচডিএফসি, আইসিআইসিআই ব্যাংক, অ্যাক্সিস ব্যাংক, রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ, টাটা কনসালটেন্সি সার্ভিসেস এবং স্টেট ব্যাংক অব ইন্ডিয়া। আরও পড়ুন-Narendra Modi Birthday: জন্মদিনে গান্ধীনগরের বাড়িতে মা হীরাবেনের সঙ্গে মধ্যাহ্ন ভোজ সারলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, দেখুন ছবি

উল্লেখ্য, বিশ্বের সর্ববৃহৎ তেল উৎপাদন কোম্পানির দুটি কারখানায় বিস্ফোরণের জেরে ক্রমেই বাড়ছে জ্বালানি তেলের দাম। অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি ১৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবার তেলের দাম কিছুটা কমলেও তাতেও স্বস্তি পাচ্ছে না শেয়ার বাজার। বিশ্বের বাজারে অপরিশোধিত তেলের দাম ব্যাপক হারে বাড়ার আশঙ্কার প্রভাব সরসরি পড়ছে ভারতের শেয়ার বাজারে। এই মুহূর্তে রীতিমতো আতঙ্কে ভুগছেন বিনিয়োগকারীরা।