Rajasthan: রাজস্থানের আর্কিওলজিকাল সার্ভের খননকার্যে উদ্ধার ২৫০০ সাল পুরোনো যজ্ঞকুণ্ড

প্রায় ৫০ বছরের বিরতির পর সম্প্রতি খননকার্য শুরু করল আর্কিওলজিকাল সার্ভে অফ ইন্ডিয়া (Archaeological Survey of India)। আর তাতেই মিলল সাফল্য। রাজস্থানের একটি গ্রামে প্রত্নতাত্বিক খননে উদ্ধার হয়েছে আড়াই হাজার সাল পুরোনো যজ্ঞকুণ্ড, ধাতব মূর্তি এবং ধাতব মূদ্রা এবং গুরুত্বপূর্ণ কিছু পুঁথি। জানা যাচ্ছে রাজস্থানের ভরতপুর ডিভিশনের বাহাজ গ্রামে কয়েকদিন ধরেই পরীক্ষামূলক খননকাজ চালাচ্ছিল এএসআই অফিসাররা।

প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, আজ থেকে আড়াই হাজার বছর আগে এই এলাকায় বিরাট বড় মাপের যজ্ঞ হয়েছিল। যজ্ঞকুণ্ডের মাটি আলাদা রকমের। ফলে সেই মাটি আলাদা ভাবে সংগ্রহ করেছে প্রত্নতাত্বিকরা। এই খননকার্যে হাড়ের তৈরি গয়না, মৌর্য যুগের পোড়া মাটির দুটি ভাস্কর্য পাওয়া গিয়েছে। এই মূর্তিটি হিন্দু দেবতাদের মধ্যে যমজ দেবতা অশ্বিনী কুমারের।

প্রত্নতাত্বিক টিমের সদস্য বিনয় গুপ্তা জানিয়েছেন, ৫০ বছর পর এই খননকার্য আমাদের অবাক করে দিয়েছে। এখান থেকে যা উদ্ধার হয়েছে তা আগে কখনও কেউ উদ্ধার করতে পারেনি। এই খননকার্য ভারতীয় ইতিহাসকে আরও ঐতিহ্যশালী করবে। এই অভিযান আরও কয়েকদিন চালানো হবে। আশা করছি আরও কিছু অস্বাভাবিক জিনিসপত্র আমরা উদ্ধার করতে পারবো।