৫৪ হাজার কোটির ঝাঁপি নিয়ে পুজোর মুখে কল্পতরু কেন্দ্র, ইপিএফ বেড়ে হল ৮.৬৫ শতাংশ
সন্তোষ গাঙ্গোয়ার (Photo Credit: Facebook/Pixabay)

দিল্লি, ২৪ সেপ্টেম্বর: ৮.৫৫ শতাংশ থেকে একলাফে ৮.৬৫ শতাংশ। দুর্গা পুজোর আগেই কর্মচারীর প্রফিডেন্ড ফান্ডের শ্রীবৃদ্ধি ঘটালো কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার। ইপিএফও-এর ৬ কোটির বেশি কর্মী সদস্যের পিএফ অ্যাকাউন্টে ৮.৬৫% হারে সুদের টাকা দেওয়া হবে। মঙ্গলবার এই কথা জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গোয়ার। উৎসবের মরশুমে এই ঘোষণা যে কর্মী মবলে খুশির বার্তা নিয়ে এসেছে তাতে কোনওরকম সন্দেহ নেই।গত ২১ ফেব্রুয়ারি ২০১৮-১৯ অর্থবর্ষের জন্য কর্মীদের পিএফ আমানতে ৮.৬৫% হারে সুদ দেওয়ার বিষয়টিতে অনুমোদন দেয় ইপিএফও-র   (EPFO) কেন্দ্রীয় অছি পরিষদ। তার পর বিষয়টিতে ছাড়পত্র দেওয়ার জন্য কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের কাছে পাঠানো হয়।

জানা গিয়েছে, অর্থ মন্ত্রকের সবুজ সংকেত পাওয়ার পরে সুদের টাকা গ্রাহকদের অ্যাকাউন্টে পাঠানো হবে। বর্তমানে, পিএফ-এর টাকা তোলার ক্ষেত্রে ৮.৫৫% হারে সুদ হিসাব করছে ইপিএফও। ২০১৭-১৮ অর্থবছরের জন্য এই সুদের হার অনুমোদন করা হয়েছিল। এদিন গাঙ্গোয়ার বলেন, ২০১৭-১৮ অর্থবছরের তুলনায় '১০ বেসিস পয়েন্ট বেশি' করা হয়েছে সুদের হার। অর্থ মন্ত্রকের কিছু আপত্তির কারণেই গত ফেব্রুয়ারি মা থেকে এই সিদ্ধান্ত কার্যকর করা সম্ভব হয়নি বলে তিনি জানান। আরও পড়ুন-সোশ্যাল মিডিয়ায় অপরাধ রুখতে হবে, কেন্দ্রকে তিন সপ্তাহ সময় দিল সুপ্রিম কোর্ট

অন্যদিকে ইপিএফও-র পক্ষা জানানো হয়েছে, চাকরি থেকে অবসরের পরে মাসিক পেনশন প্রকল্পের সুযোগ নিতে ইউএএন-এর সঙ্গে আধার নম্বর যুক্ত থাকাটা জরুরি। এর ফলে পেনশন প্রকল্প চালু করতে সময় কম লাগে। একই সঙ্গে গ্রাহেকর মৃত্যুর পরে পিএফ অ্যাকাউন্টে জমা থাকা টাকা যাতে নমিনিরা সহজে পেয়ে যান তার জন্যও আধার নম্বর যুক্ত থাকাটা জরুরি। একই সঙ্গে দরকার আধার নম্বরের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর আগে থেকে দিয়ে রাখা। এর ফলে অনলাইনে পিএফ থেকে টাকা তোলার জন্য আবেদন করাও সহজ হয়ে যাবে। কারণ, ওই ফোনেই আসবে ওটিপি। পিএফ-এর মতো পেনশন প্রকল্পের জন্যও একই ভাবে ইপিএফও-র পোর্টালে গিয়ে নমিনির নাম ও বিবরণ যুক্ত করা যায়। সব শেষে একটা পিডিএফ ফাইলের প্রিন্ট আউট নিতে হবে‌। সেটা জমা দিতে হবে এমপ্লয়ারের কাছে। এই নিয়মের জন্য সম্প্রতি ইপিএফও ই-নমিনেশন পরিষেবা চালু করেছে। এই পরিষেবা পেতে ইপিএফও-র ওয়েবসাইটে গিয়ে নমিনিদের আধার নম্বর সংযুক্ত করা যায়। শুধু আধার নম্বরই নয়, সেই সঙ্গে নমিনিদের স্ক্যান করা ছবি, জন্মতারিখ এবং মোবাইল ফোন নম্বর যুক্ত করতে হবে। আপনি সেখানে গিয়ে নমিনির ব্যাংক অ্যাকাউন্টের বিবরণও যুক্ত করতে পারেন। তবে এটা বাধ্যতামূলক নয়। তবে মনে রাখতে হবে যে, এই সুবিধা তাঁরাই পাবেন যাদের ইউএএন (ইউনিভার্সাল অ্যাকাউন্ট নম্বার) আধারের সঙ্গে যুক্ত রয়েছে।