Narendra Modi: বাংলায় পড়া যাবে ইঞ্জিনিয়ারিং; মেডিক্যাল শিক্ষায় ব্যাপক সংরক্ষণের ঘোষণা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo Credits: PIB)

নতুন দিল্লি, ২৯ জুলাই: দীর্ঘদিন অপেক্ষার পর মেডিক্যাল (Medical) শিক্ষায় ব্যাপক সংরক্ষণের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। মেডিক্যাল শিক্ষায় ওবিসিদের জন্য ২৭ শতাংশ এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া পড়ুয়াদের জন্য ১০ শতাংশ সংরক্ষণ নির্ধারণ করা হয়েছে। দীর্ঘদিন ধরেই সংরক্ষণ নিয়ে সরব হয়েছিলেন বিরোধীরা।

মেডিক্যাল ও ডেন্টাল চিকিৎসায় স্নাতক থেকে স্নাতকোত্তরে এমবিবিএস, এমডি, এমএস, ডিপ্লোমা, বিডিএস ও এমডিএসের ক্ষেত্রে এই সংরক্ষণ প্রযোজ্য হবে। ২০২১-২০২২ শিক্ষাবর্ষ থেকেই এই নিয়ম চালু হবে, বলে জানান প্রধানমন্ত্রী। যার ফলে উপকৃত হবে এমবিবিএস-র ওবিসির ১৫০০ ও স্নাতকোত্তরে ২৫০০ ডাক্তারি পড়ুয়া এবং অর্থনৈতিকভাবে পিছিয়ে পড়া এমবিবিএস-এ ৫০০ জন ও স্নাতকোত্তরে ১০০০ জন পড়ুয়া। আরও পড়ুন, 'তালিবানরা জঙ্গি নয়, সাধারণ মানুষ,' আফগানিস্তানে অশান্তির মাঝে বিতর্কিত মন্তব্য ইমরান খানের

এছাড়াও, প্রধানমন্ত্রী আরও ঘোষণা করেন, ইঞ্জিনিয়ারিং পড়ার ক্ষেত্রে বাংলা সহ-আরও ৫টি আঞ্চলিক ভাষায় পড়া যাবে। বাংলা সহ ৮টি রাজ্যের ১৪টি কলেজে পাঁচটি ভাষায় পড়াশোনা করা যাবে। গত শিক্ষানীতির নিয়ম অনুযায়ী, কেউ ইঞ্জিনিয়ারিং পড়লেও তার সঙ্গে বাংলা, সঙ্গীতের মতো বিষয় নিয়ে পড়ার সুযোগ থাকবে।

পাশাপাশি ইন্ডিয়ান সাইন ল্যাঙ্গুয়েজ এখন একটি বিষয় হিসাবে মনোনীত করা হয়েছে। শিক্ষার্থীরা এই বিষয়টি পড়তে পারে। বিশেষ সক্ষম ব্যক্তিদের জন্য এই বিষয়টি পড়ার ক্ষেত্রে আগ্রহ বাড়বে।