Pakistan PM Imran Khan: 'তালিবানরা জঙ্গি নয়, সাধারণ মানুষ,' আফগানিস্তানে অশান্তির মাঝে বিতর্কিত মন্তব্য ইমরান খানের
ইমরান খান (Photo Credits: PTI)

ইসলামাবাদ, ২৯ জুলাই: তালিবানদের নিয়ে আফাগানিস্তানে (Afghanistan) অশান্তি দিনকে দিন বেড়েই চলেছে। খবর সূত্রে জানা গেছে, আফগানিস্তানের ৪০০ টি জেলার মধ্যে ২০০টিই তালিবানদের (Taliban) দখলে চলে গেছে। উত্তপ্ত পরিস্থিতির মধ্যে ফের বিতর্কিত মন্তব্য করে ঝড় তুললেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Pakistan PM Imran Khan)। পাক সংবাদমাধ্যমে একটি সাক্ষাৎকারে তিনি বলেন,"তালিবানরা জঙ্গি নয়, সাধারণ মানুষ"। যার ফলে পাকিস্তানের তালিবানদের মদত দেওয়ার বিষয়টি আরও জোরদার হয়ে ওঠে।

সংবাদমাধ্যম তাঁকে প্রশ্ন করে, পাকিস্তানের সীমান্তে প্রায় তিরিশ লক্ষ আফগান শরণার্থী রয়েছে, যারা তালিবানদেরমতো একই জাতিগত গোষ্ঠী ভাগ করে নিয়েছে। আফগানিস্তানকে তাঁরা কীভাবে সাহায্য করবে? উত্তরে তিনি জানান, "তালিবানরা সাধারণ নাগরিক। পাকিস্তানে ৩০ লক্ষ আফগান শরণার্থী থাকেন। যদি সেই শিবিরে তালিবানরাও থাকে, তাহলে তাদের খুঁজে বের করে পাকিস্তান কি হত্যা করতে পারে?’’ তিনি আরও বলেন,"আমার মনে হয় মার্কিন যুক্তরাষ্ট্র সমস্ত গণ্ডগোল পাকিয়ে ফেলেছে।" আরও পড়ুন,  শক্তিশালী ভূমিকম্প, ৮.২ মাত্রায় কেঁপে উঠল আলাস্কা

তিনি তালিবানদের 'সাধারণ মানুষ' বললেও অশান্তির কারণ অন্য কিছুই বলছে। আফগানিস্তান থেকে মার্কিন সেনা সরতে শুরু করার পরই তালিবানরা সে দেশের দখল নিতে শুরু করে। কান্দাহার ও হেরাতের মতো জেলাগুলিতে যথেচ্ছ অত্যাচার চলছে। ভারতের চিত্র সাংবাদিক দানিশ সিদ্দিকীর মৃত্যুর পর জনপ্রিয় কৌতুকশিল্পী নজর মহম্মদকে গাছে বেঁধে গলা কেটে হত্যা করেছে জঙ্গিরা।

এদিকে গুঞ্জন আসছে, আফগানিস্তানে তালিবানদের সাহায্য করতে অন্তত ১০ হাজার পাক সেনা সেদেশে গিয়েছে।