SC On Migrants: ট্রেন বা বাসে যাতায়াতের জন্য প্রবাসী শ্রমিকদের থেকে ভাড়া নয়, দিতে হবে খাবার; নির্দেশ সুপ্রিম কোর্টের
প্রবাসী শ্রমিক (Photo Credit: PTI|File)

নতুন দিল্লি, ২৮ মে: প্রবাসী শ্রমিদের (Migrant Workers) নিয়ে সুপ্রিম কোর্টে (Supreme Court) জমা পড়েছে জনস্বার্থ মামলা। আজ সেই মামলার শুনানিতে গুরুত্বপূর্ণ পর্যবেক্ষণ করেছে শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট বলছে, রাস্তায় যদি প্রবাসী শ্রমিকদের হেঁটে ফিরতে দেখতে পাওয়া যায় তবে তাদের অবিলম্বে আশ্রয়কেন্দ্রে নিয়ে যেতে হবে। এছাড়া তাদের খাবার ও সমস্ত প্রাথমিক সুযোগ-সুবিধা দিতে হবে। শীর্ষ আদালতের মন্তব্য, নিজেদের বাড়িতে ফেরার জন্য প্রবাসী শ্রমিকরা চেষ্টা করছেন। আর এর কারণে তাঁরা সমস্যায়, এনিয়ে আমরা উদ্বিগ্ন। রেজিস্ট্রেশন, পরিবহন এবং খাদ্য-জলের ব্যবস্থাপনার প্রক্রিয়ায় আমরা বেশ কয়েকটি ভুলত্রুটি লক্ষ্য করেছি।"

বিচারপতি অশোক ভূষণের নেতৃত্বাধীন শীর্ষ আদালতের বেঞ্চের নির্দেশ, ট্রেন বা বাসে যাতায়াতের জন্য প্রবাসী শ্রমিকদের থেকে কোনও ভাড়া নেওয়া যাবে না। রাজ্যগুলি এই ভাড়া মেটাবে। এছাড়াও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে আটকে থাকা প্রবাসী শ্রমিকদের খাবার সরবরাহের জন্য স্থান এবং সময় সম্পর্কে প্রচার করতে হবে। বিচারপতি অশোক ভূষণ বলেন, ""যখন একজন প্রবাসী শ্রমিক ফিরতে চান, তখন কোনও রাজ্যই বলতে পারে না যে আমরা আপনাকে নেব না।" শীর্ষ আদালতের আরও নির্দেশ, প্রবাসী শ্রমিকদের স্টেশনে খাবার সরবরাহ করবে রাজ্য সরকার। যাত্রাপথে খাবার দেবে রেল। আরও পড়ুন: Lockdown 5.0 or Exit?: বাড়ছে লকডাউন? ৩১ মের পর কী হতে চলেছে জানুন বিস্তারিত

আজ শুনানিতে কেন্দ্র সুপ্রিম কোর্টকে বলেছে যে ১ মে থেকে ৯৭ লাখ প্রবাসী শ্রমিককে ফেরানো হয়েছে। সলিসিটর জেনেরাল তুষার মেহতা বলেন, কেন্দ্রীয় সরকার এই অভূতপূর্ব সংকট কাটিয়ে উঠতে অভূতপূর্ব পদক্ষেপ নিয়েছে।