Meghalaya: বিনা অনুমতিতে মেঘালয়ে ২৪ ঘণ্টার বেশি থাকা যাবে না ভিন রাজ্যের বাসিন্দাদের, নির্দেশ সরকারের
Prestone Tynsong (Photo Credits: ANI)

শিলং, ২ নভেম্বর: তুলো মেঘ-নীল পাহাড়-স্রোতস্বিনী ঝর্না-ঝিরিঝিরি বৃষ্টি আর দিক ভোলানো সবুজের সমারোহ। আপনি এখন মেঘালয়ে (Meghalaya)। অপার প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি উত্তর-পূর্ব ভারতের এই রাজ্য (North-Eastern State)। যেখানে বছরের ছয় থেকে সাত মাস মেঘে (Cloud) ঢাকা থাকে। যেখানে গেলেই আপনার মনে হয় এসে পৌঁছেছি মেঘের দেশে। মেঘেদের খেলা দেখতে ভারতের বিভিন্ন রাজ্য (State) থেকে প্রতিবছর লাখেলাখে মানুষ বেড়াতে আসেন মেঘালয়ে। কিন্তু এখন থেকে মেঘালয়ে ভ্রমণ (Tour) করতে চাইলে আপনাকে রেজিস্ট্রেশন (Registration) করাতে হবে। যদি আপনি হন ভিন রাজ্যের বাসিন্দা, তাহলে বিনা রেজিস্ট্রেশনে ২৪ ঘণ্টার বেশি আপনি আর থাক তে পারবেন না ওই রাজ্যে। শনিবার এমনই নির্দেশ জারি করেছে মেঘালয় সরকার।

গত ১ নভেম্বর শুক্রবার এই সংক্রান্ত একটি আইনের সংশোধনী অনুমোদন করেছে রাজ্যসভা। শনিবার ২ নভেম্বর মেঘালয়ের মুখ্যমন্ত্রী প্রেস্টন টিনসং (CM Prestone Tynsong) জানিয়েছেন, রাজ্যসভায় মেঘালয় অধিবাসী, নিরাপত্তা ও সুরক্ষা আইন ২০১৬-এর সংশোধনী অনুমোদন করা হয়েছে। এই সংশোধনী অনুমোদন পেয়েছে। এটি তাৎক্ষণিক কার্যকর হবে। এই পদক্ষেপ নেওয়ার আগে বিভিন্ন রাজনৈতিক দল ও এনজিওর সঙ্গে আলাপ-আলোচনা করা হয়েছে। যারা মেঘালয়ের বাসিন্দা নন, ওই সব বহিরাগতরা যদি এখন থেকে রাজ্যটিতে ২৪ ঘণ্টার বেশি থাকতে চান তাহলে সরকারের কাছে প্রয়োজনীয় তথ্য সরবরাহ করতে হবে। তবে এই নতুন নিয়মের আওতার বাইরে থাকবেন কেন্দ্রীয় সরকার, রাজ্য ও জেলা কাউন্সিলের কর্মীরা। মুখ্যমন্ত্রী টিনসং আরও বলেন, রাজ্যের জনসাধারণের নিরাপত্তার কথা চিন্তা করেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। উল্লেখ্য, অসমে এনআরসি (NRC) করার পর মেঘালয়েও অবৈধ অভিবাসী খোঁজার দাবি উঠেছিল। এরই পরিপ্রেক্ষিতেই নিরাপত্তা ও সুরক্ষা আইন সংশোধন করল মেঘালয় সরকার বলে জানা গিয়েছে। আরও পড়ুন ‌LOK SABHA ELECTIONS 2019:উত্তর পূর্বের রাজ্যে কতটা ভোট টানবে বিজেপি

মেঘালয়ের বাড়ি ব্যবসায়ীদের কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। বলা হয়েছে, প্রয়োজনীয় কাগজপত্র (Documents) ঠিক রাখতে হবে। কাউকে আশ্রয় দেওয়ার ক্ষেত্রে এই বিষয়টি সম্প্রদায় প্রধানকে (ট্র্যাডিশনাল কমিউনিটি হেড) অবশ্যই জানাতে হবে। সতর্ক করে বলা হয়েছে, যদি কেউ প্রয়োজনীয় তথ্য দিতে ব্যর্থ হয় তবে তাকে ভারতীয় দণ্ডবিধির (IPC) উপযুক্ত ধারায় শাস্তি পেতে হবে।