মুখথুবড়ে পড়ল মুম্বইয়ের যানবাহন নিবন্ধীকরণ, গতবছরের তুলনায় ৫০% হ্রাস
যানবাহন নিবন্ধীকরণ (Photo Credit: File Image)

মুম্বই, ১০ অক্টোবর: Mumbai Sees 50% Dip in Vehicle Registration: মুখ থুবড়ে পড়ল মুম্বইয়ের গাড়ি ব্যবসা। দশেরা (Dusshera) উৎসবের মরসুমে ৫০% হার কমল গাড়ি নিবন্ধিকরণে (Vehicle Registration)। মঙ্গলবার পর্যন্ত আন্ধেরি, ওয়াডালা এবং বরিভলিতে মাত্র ২৯৮ টি গাড়ি নিবন্ধীকরণ হয়। যেখানে গত বছর শুধু দশেরার মরসুমে ৬০৮ টি নিবন্ধীকরণ হয়েছিল। সবচেয়ে বেশি নিবন্ধীকরণ হয়েছিল বরিভলি আরটিওতে।

টাইমস অফ ইন্ডিয়ার রিপোর্ট অনুযায়ী, টাদেরো একমাত্র আরটিও জেখজনে সবচেয়ে বেশি রেজিস্ট্রেশন হয়েছে। মূলত দশেরা, দিওয়ালির মত উৎসবের মরসুমে গাড়ি কেনার রেজিস্ট্রেশনের সংখ্যা বেশি থাকে। কিন্তু এবার তা হয়নি। শুধুমাত্র দু' চাকার গাড়িগুলির রেজিস্ট্রেশন গতবছরের মত বাজার ধরে রেখেছে। আরও পড়ুন, দেশে ফোর্ড মোটরের ব্যবসা কিনে নিচ্ছে মাহিন্দ্রা অ্যান্ড মাহিন্দ্রা! ভারতের বাজারে গ্রাহকের সংখ্যা বাড়বে বলেই আশাবাদী বিল ফোর্ড

গাড়ি রেজিস্ট্রেশনের সংখ্যা হ্রাস পাওয়ার জন্য দায়ী করা হচ্ছে অর্থনৈতিক মন্দাকে। অর্থনৈতিক মন্দার ফলে গাড়ি কেনো হ্রাস পেয়েছে এবছর। কিছুদিন আগে মন্দার কারণে গাড়ি তৈরির কারখানা থেকে শোরুমের ঝাঁপ বন্ধ রাখা হয়েছিল রাজ্যজুড়ে। সমস্ত গাড়ি প্লান্টগুলি বন্ধ করে দেওয়া হচ্ছে। বড় বড় গাড়ি কোম্পানিগুলিতে হচ্ছে কর্মী ছাঁটাই। অটোমোবাইল বিভাগটিতে প্রায় অচলাবস্থা দেখা দিয়েছে। গত বছর যে পরিমান গাড়ি বিক্রয় হয়েছিল এবার তা অর্ধেকে এসে পৌঁছেছে।