Japan PM Shinzo Abe: ভারত সফর স্বগিত করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে
নরেন্দ্র মোদি ও শিনজো আবে (Photo Credits: Twitter)

নতুন দিল্লি, ১৩ ডিসেম্বর: উত্তর-পূর্ব ভারতে নাগরিকত্ব সংশোধনী আইন ( Citizenship Amendment Act) নিয়ে বিক্ষোভ চলছে। এই পরিস্থিতিতে ভারত সফর স্বগিত করলেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে (Japanese Prime Minister Shinzo Abe)। নাগরিকত্ব সংশোধনী আইন ও এনআরসির (NRC) প্রতিবাদে বিক্ষোভে উত্তাল অসমের গুয়াহাটিতে জাপানের প্রধানমন্ত্রীর সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু সেই সফর অনিশ্চিত হয়ে দাঁড়ায়। তাই দু'পক্ষ পরে বৈঠকের বিষয়ে সিদ্ধান্ত নেবে বলে জানিয়েছে বিদেশমন্ত্রক।

গতকালই বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার বলেন, ভারত-জাপান বার্ষিক শীর্ষ সম্মেলন পরিকল্পনা অনুযায়ী ১৫ থেকে ১৭ ডিসেম্বর হবে কি না সে বিষয়ে সরকারের কাছে কোনও আপডেট নেই। রবিবার অর্থাৎ ১৫ ডিসেম্বর থেকে তিন দিনের ভারত সফরে আসার কথা জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের। গত সপ্তাহে ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার জানান, ১৭ ডিসেম্বর পর্যন্ত ভারত সফর করবেন জাপানের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে তাঁর বৈঠকের কর্মসূচিও ঘোষণা করে বিদেশ মন্ত্রক। যদিও তখন বৈঠকের স্থান নির্দিষ্ট করে জানানো হয়নি মন্ত্রকের তরফে। তবে বিদেশমন্ত্রক সূত্রে খবর, সেই বৈঠকের প্রস্তুতি চলছিল গুয়াহাটিতে। কিন্তু তার আগেই জিজি প্রেস দাবি করেছে, জাপানের প্রধানমন্ত্রী তাঁর সফর বাতিল করার বিষয়ে বিবেচনা করছেন। যদিও শিনজো আবে সফর বাতিল করে দিয়েছেন, সে খবর দেয়নি জিজি প্রেস। গত বছর, জাপান ইয়ামানশি প্রদেশে ভারত-জাপান শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হয়। আরও পড়ুন: Mahua Moitra Moves SC Against Citizenship Amendment Act: নাগরিকত্ব সংশোধনী আইনের বৈধতাকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র

নাগরিকত্ব সংশোধনী আইন বাতিলের দাবিতে প্রবল বিক্ষোভ চলছে অসমে। বৃহস্পতিবার গুয়াহাটিতে বিক্ষোভকারীদের উপর পুলিশ গুলি চালানোর পর কমপক্ষে দু'জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। পরে আরও তিন'জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। বিক্ষোভের মাঝে গুয়াহাটি ও ডিব্রুগড় থেকে বিমান ও ট্রেন বাতিল করা হয়। বৃহস্পতিবার, বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান ও বিদেশমন্ত্রী একে আবদুল মোমেন ভারত সফর বাতিল করেন।