জম্মু-কাশ্মীর, লাদাখ এখন পৃথক দুই কেন্দ্রশাসিত অঞ্চল, ভূ-স্বর্গের মানচিত্র এখন দেখতে কেমন হল (দেখুন ছবিতে)
Jammu and Kashmir, Ladakh on Map after bifurcation into UTs. Image Used For Representational Purpose Only. (Photo Credits: File Image)

নয়া দিল্লি, ৫ অগাস্ট: ভূ স্বর্গ নিয়ে নরেন্দ্র মোদি সরকারের ঐতিহাসিক সিদ্ধান্ত। কাশ্মীর থেকে ভেঙে আলাদা করে দেওয়া হচ্ছে লাদাখকে। দুটি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে জম্মু-কাশ্মীর ও লাদাখ। কাশ্মীরের নিয়ন্ত্রণ সরাসরি নয়াদিল্লির হাতে থাকবে। জম্মু ও কাশ্মীরে পৃথক বিধানসভা থাকলেও, স্থানীয় সরকারের হাতে নিরাপত্তা বা আইনশৃঙ্খলার দায়িত্ব থাকবে কেন্দ্রের উপরই। ফলে, জম্মু ও কাশ্মীর সরকারের হাতে আর্থিক ক্ষমতা ছাড়া অন্য কোনও ক্ষমতায় কার্যত থাকবে না।

জম্মু-কাশ্মীর (Jammu and Kashmir) আর দেশের অঙ্গ রাজ্য থাকছে না। ভূ স্বর্গ এবার থেকে কেন্দ্রশাসিত অঞ্চল ( Union Territory) হচ্ছে। দু'টি আলাদা কেন্দ্রশাসিত অঞ্চল হচ্ছে জম্মু-কাশ্মীর ও লাদাখ (Ladakh)। আরও পড়ুন-#Kashmir এবার কাশ্মীর নিয়ে মুখ খুললেন জায়রা ওয়াসিম

সংবিধানের ৩৭০ ধারা বিলোপ ঘটানো হচ্ছে। এই ধারার অধীনে ৩৫এ ধারারও বিলুপ্তি ঘটল। কাশ্মীরের নিয়ন্ত্রণ সরাসরি নয়াদিল্লির হাতে থাকবে। আসুন দেখে নেওয়া যাক জম্মু-কাশ্মীরের নয়া মানচিত্র-

Jammu and Kashmir, Ladakh on Map after bifurcation into UTs. Image Used For Representational Purpose Only. (Photo Credits: File Image)

কাশ্মীরের উন্নয়নের জন্যই এই সিদ্ধান্ত নেওয়া হল বলে জানালেন অমিত শাহ।

কাশ্মীর দু ভাগে ভাগের পর ভারতের মানচিত্র। Image Used For Representational Purpose Only. (Photo Credits: File Image)

কাশ্মীর নিয়ে সংসদে এমনই বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah)। রাজ্যসভায় সংশোধিত কাশ্মীর সংরক্ষণ বিল পেশ করে অমিত শাহ জানালেন, জম্মু-কাশ্মীর ও লাদাখকে আলাদা দুটি কেন্দ্রশাসিত অঞ্চল করে রাজ্যের পুনর্গঠনের প্রস্তাব দিলেন। ৩৭০ ধারা সংবিধানের অন্তর্ভুক্ত হয়েছিল ১৯৪৯ সালের ১৭ অক্টোবর। এই ধারাবলে জম্মু-কাশ্মীরকে ভারতীয় সংবিধানের আওতামুক্ত রাখা হয় (অনুচ্ছেদ ১ ব্যতিরেকে) এবং ওই রাজ্যকে নিজস্ব সংবিধানের খসড়া তৈরির অনুমতি দেওয়া হয়।