Spider Names After Sachin: মাকড়শার নাম সচিন তেন্ডুলকর!
প্রতীকী ছবি (Photo: Wikimedia Commons)

আমেদাবাদ, ১০ নভেম্বর: বিষাক্ত মাকড়শার (Spider) নাম সচিন তেন্ডুলকর (Sachin Tendulkar)! পড়তে গিয়ে কি আকাশ থেকে পড়লেন? তাহলে অবাক হওয়ার সত্যিই কারণ আছে। আর সত্যিই একটি মাকড়শার নাম সচিন তেন্ডুলকর। আমেদাবাদের গুজরাত ইকোলজিকল এডুকেশন অ্যান্ড রিসার্চ ফাউন্ডেশনের (Gujarat Ecological Education and Research Foundation) জুনিয়র রিসার্চার ধ্রুব প্রজাপতি (Dhruv Prajapati) দুটি নতুন প্রজাতির (Species) মাকড়শা আবিষ্কার করেছেন। তার একটি প্রজাতির নাম রেখেন ভারতের প্রাক্তন ক্রিকেটার সচিন তেন্ডুলকরের নামে। তিনি জানান, নতুন দুটি মাকড়শা Indomarengo ও Marengo বর্গের। দুটি প্রজাতিই এশিয়া মহাদেশে পাওয়া যায়। দুটিই জাম্পিং স্পাইডার। ইতিমধ্যেই ধ্রুবর এই আবিস্কার রাশিয়ার 'Arthropoda Selecta' জার্নালে প্রকাশিত হয়েছে।

স্পাইডার ট্যাক্সোনমিতে রিসার্চ করা ধ্রুব বলেন, "একটির নাম দিয়েছি Marengo sachintendulkar। এটি কেরালা, তামিলনাড়ু, গুজরাতে পাওয়া যায়। আর অন্যটি পেয়েছি কেরালায়। এটি Indomarengo বর্গের। এটির নাম 'Indomarengo Chavarapatera'। ফাদার কুরিয়াকোজ চাভারা ছিলেন কেরালার ধর্মযাজক। ২০১৪ সালে তিনি সন্ত হন। আরও পড়ুন: National Cancer Awareness Day 2019: আজ জাতীয় ক্যান্সার সচেতনতা দিবস, জেনে নিন কোন খাবারগুলি ক্যান্সারের কারণ

ধ্রুব বলেন, 'Marengo sachintendulkar' নামের এই প্রজাতির নমুনা ২০১৫ সালে সংগ্রহ করি। ২০১৭ সালে এটির রিসার্চ ও পরিচিতি প্রদানের কাজ শেষ হয়েছে। অন্যদিকে 'Indomarengo Chavarapatera' নামের প্রজাতির নমুনা আমার বন্ধুরা সংগ্রহ করে। আমি রিসার্চের কাজ চালিয়েছি। সেটির কাজও ২০১৭ সালে শেষ হয়েছে।" তিনি জানান, সচিন তেন্ডুলকর ও ফাদার কুরিয়াকোজ চাভারা তাঁর জীবনে অনুপ্রেরণা যুগিয়েছি। সচিন তাঁর প্রিয় ক্রিকেটার। আর ফাদার কুরিয়াকোজ চাভারা কেরালায় শিক্ষার বিকাশে সচেতনতামূলক প্রচার চালিয়েছেন।