Indian Navy Day 2022: ১৯৭১ সালে ভারত-পাক যুদ্ধে ভারতীয় নৌসেনার কাছে ধরাশায়ী পাক-বন্দর করাচি, সফল ‘অপারেশন ট্রাইডেন্ট’
Indian Navy Day 2022 (Photo Credit: PTI)

দিল্লি, ৪ ডিসেম্বরঃ প্রতিবছর ৪ ডিসেম্বর দিনটি উদযাপিত হয় ‘ভারতীয় নৌসেনা দিবস’ (Indian Navy 2022) হিসাবে। দেশের প্রতি ভারতীয় সেনাদের যে আনুগত্য রয়েছে তাকে সম্মান জানানর উদ্দেশ্যেই এই দিনটিকে নৌসেনা দিবস হিসাবে পালিত হয়।

তবে এই দিনটির আরও একটি বিশেষত্ব রয়েছে, ১৯৭১ সালে ৪ ডিসেম্বর অর্থাৎ আজকের দিনে ভারত পাকিস্তান যুদ্ধে ভারতীয় নৌসেনা যে রণং দেহি ভূমিকায় অবতীর্ণ হয়েছিল সেই স্মৃতি স্মরণেই এই দিনটি পালিত হয়। ১৯৭১ সালে ভারত-পাকিস্তানের মধ্যে বিধ্বংসী যুদ্ধ চলাকালীন ভারতীয় নৌসেনা একটি অভিযান চালায়। যার নাম অপারেশন ট্রাইডেন্টে (Operation Trident)। সেই অপারেশনে পাকিস্তানি সেনাকে একেবারে ধরাশায়ী করেছিল ভারতীয় নৌসেনারা।

দেশের প্রতিটি নৌসেনা যারা নিজেদের জীবনের ঝুঁকি নিয়ে নিজের কথা না ভেবে নিজের পরিবারের কথা না ভেবে শুধুমাত্র দেশকে ভালবেসে দেশের মানুষের রক্ষার উদ্দেশ্যে নিজেদের জীবন উৎসর্গ করে এসেছেন সেই সকল নৌসেনাদের সম্মান জানাতেই এই বিশেষ দিনের উদযাপন।

কী এই অপারেশন ট্রাইডেন্ট (Operation Trident)? জানুন

১৯৭১ সালে ভারত পাকিস্তানের (Indo-Pak War 1971) মধ্যে চলমান যুদ্ধের মাঝে পাকিস্তানের বন্দর নগর তথা নৌ সদর দপ্তর করাচিরতে (Karachi) ভারতীয় নৌসেনা দ্বারা একটি অভিযান চালান হয়। পাকিস্তানি নৌসেনাকে ধ্বংস করার জন্যেই ভারতীয় নৌসেনারা এই অভিযান চালায়। এই অভিযানে ভারতীয় নৌসেনা প্রথমবার একটি এন্টি জাহাজ মিসাইল (মিসাইল প্রতিরোধক জাহাজ) ব্যবহার করেছিল। পরিকল্পনা মাফিক ৪ ডিসেম্বর সন্ধ্যা থেকে ৫ ডিসেম্বর ভোরের মধ্যে শেষ হয় অভিযান। ইতিহাসের পাতায় ভারতীয় নৌসেনার এই অভিযান ‘অপারেশন ট্রাইডেন্ট’ নামে খ্যাত। এই অভিযানে সাত দিন ধরে জ্বলেছিল করাচি বন্দর।

ভারতীয় নৌবাহিনী তাঁদের এই সফলতার অভিযান স্মরণে রাখতেই ৪ ডিসেম্বর তারিখটি প্রতিবছর নৌসেনা দিসব হিসাবে পালিত (Indian Navy day)  হয়ে আসছে।