Government Caps Fee Of Cab Aggregators: মোট ভাড়ার ওপরে সর্বোচ্চ ২০ শতাংশ কমিশন চার্জ নিতে পারবে ওলা, উবার
ক্যাব সংস্থা ওলা (Representational Image/ Photo: Ola branch office)

নতুন দিল্লি, ২৮ নভেম্বর: মোট ভাড়ার ওপরে সর্বোচ্চ ২০ শতাংশ কমিশন চার্জ নিতে পারবে অ্যাপবেসড ক্য়াব সংস্থাগুলি (Cab Aggregators)। শুক্রবার জারি করা নির্দেশিকায় জানিয়েছে কেন্দ্রীয় সরকার। নির্দেশিকা অনুসারে, ওলা (Ola), উবার (Uber) সহ অন্য ক্যাব সংস্থাগুলি ২০ শতাংশ পর্যন্ত কমিশন চার্জ নিতে পারবে। আগে এই কমিশন ছিল মোট ভাড়ার ওপরে ১০ শতাংশ।

বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দিয়েছিলেন যে কমিশন ১০ শতাংশে বেঁধে দিলে ক্যাব সংস্থাগুলির উপার্জন এবং কাজকে ক্ষতিগ্রস্ত করবে। চূড়ান্ত নির্দেশিকায় বলা হয়েছে, ড্রাইভাররা মোট ভাড়ার ৮০ শতাংশ নিতে পারবে। বাকি ২০ শতাংশ নেবে ক্যাব সংস্থা। নতুন বিধিগুলি এমন সময়ে এসেছে যখন সংস্থাগুলি করোনাভাইরাস মহামারীর ও লকডাউনের ধাক্কার জের কাটিয়ে উঠতে পারেনি। সাধারণ মানুষ ক্যাবের পরিবর্তে ব্যক্তিগত যানবাহন ব্যবহারের প্রতি ঝুঁকেছেন সংক্রমণের আশঙ্কাতে। আর সেই কারণে ক্যাব সংস্থাগুলির উপার্জন কমেছে। এছাড়াও বেশিরভাগ কর্মী এখনও বাড়ি থেকেই কাজ করছেন, তার ফলে ট্যাক্সির চাহিদা একেবারে তলানিতে।আরও পড়ুন: Asteroid Alert: বুর্জ খলিফার আকারের গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে!

সরকারি নির্দেশিকায় সুপারিশ করা হয়েছে যে ব্যস্ত সময়ে ভাড়া বৃদ্ধি বেস ফেয়ারের সর্বোচ্চ দেড়গুন হতে পারে। এছাড়াও সংস্থাগুলিকে অবশ্যই ড্রাইভারদের জন্য বীমা কভার দিতে হবে এবং তাদের দিনে ১২ ঘন্টার বেশি কাজ করাতে পারবে না।