General Manoj Mukund Naravane: সেনাপ্রধান পদে দায়িত্ব নিলেন মনোজ মুকুন্দ নারাভানে
সেনাপ্রধান পদে দায়িত্ব নিলেন মনোজ মুকুন্দ নারাভানে (Photo: ANI)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: দেশের ২৮তম সেনাপ্রধান ( Army Chief) পদে দায়িত্ব নিলেন জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে (General Manoj Mukund Naravane)। আজ জেনারেল বিপিন রাওয়াতের (General Bipin Rawat) স্থলাভিষিক্ত হলেন তিনি। আজ সকালে বিদায়কালীন অনুষ্ঠানে গার্ড অফ অনার নেওয়ার পর বিপিন রাওয়াত বলেন, "আমি নিশ্চিত যে জেনারেল নারাভানে সেনাবাহিনীকে শিখরে নিয়ে যাবেন।" গত সেপ্টেম্বরে ভাইস চিফ অফ আর্মি পদে নিযুক্ত হন নারাভানে। তিনি এর আগে সেনাবাহিনীর ইস্টার্ন কমান্ডের (Eastern Command) নেতৃত্ব দিয়েছেন।

জেনারেল নারাভানে ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি (National Defence Academy) এবং ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির (Indian Military Academy) প্রাক্তনী। ১৯৮০ সালের জুন মাসে নরাভানে ৭ম শিখ লাইট ইনফ্যান্ট্রি রেজিমেন্টে কমিশন পান। তিনি কাশ্মীর এবং উত্তর-পূর্ব ভারতে কাউন্টার-ইনসার্জেন্সি অপারেশন করেছেন। কাশ্মীরে তিনি রাষ্ট্রীয় রাইফেলসের ব্যাটেলিয়নের অধিনায়ক ছিলেন। এছাড়া একটি পদাতিক ব্রিগেডেরও অধিনায়কত্ব করেছেন। অসম রাইফেলসের ইন্সপেক্টর জেনারেল (নর্থ) ছিলেন তিনি। এছাড়াও তিনি একটি কোরের অধিনায়ক, দিল্লি এরিয়ার এরিয়া অধিনায়ক এবং সেনা প্রশিক্ষণ কমান্ডের অধিনায়ক ছিলেন। আর্মি ওয়ার কলেজ (ভারত) এর ইন্সট্রাক্টর ছিলেন নারাভানে। আরও পড়ুন: Bipin Rawat: দেশের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ ! নতুন দায়িত্বে বিপিন রাওয়াত

২০১৮ সালের পয়লা অক্টোবর তিনি ইস্টার্ন সেনা কমান্ডের জেনারেল অফিসার কমান্ডিং-ইন-চিফ (জিওসি-ইন-সি) এর দায়িত্ব জেনারেল অভয় কৃষ্ণের কাছ থেকে বুঝে নিয়েছিলেন। দীর্ঘ সেনা জীবনে নরাভানে ২০১৯ সালে পরম বিশিষ্ট সেবা পদক, ২০১৭ সালে অতি বিশিষ্ট সেবা পদক এবং ২০১৫ সালে সেনা পদক এবং বিশিষ্ট সেবা পদক পেয়েছিলেন।