Bipin Rawat: দেশের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ ! নতুন দায়িত্বে বিপিন রাওয়াত
বিপিন রাওয়াত (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ৩১ ডিসেম্বর: দেশের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ (Chief of Defence Staff) নিযুক্ত হলেন সেনাপ্রধান বিপিন রাওয়াত (Bipin Rawat)। অবসরের এক দিন আগে এমনটাই ঘোষণা করল কেন্দ্র। ফলে আরও তিন বছর এই পদে কাজ করার পর এই পদ থেকে অবসর নেবেন তিনি, জানা যাচ্ছে এমনটাই। প্রতিরক্ষা মন্ত্রকের অধীন সেনা বিষয়ক দফতরের প্রধান হচ্ছেন তিনি। ভারতীয় সেনার অর্থাৎ প্রতিরক্ষা বাহিনীর তিন বাহিনীর কাজে সমন্বয়ের জন্য এই পদের কথা ঘোষণা করে কেন্দ্র। তখন থেকেই জল্পনায় ছিল সেনাপ্রধানের নাম। গত ২৪ ডিসেম্বর এই কথা ঘোষণা করে কেন্দ্র।

সরকারের সঙ্গে সেনাবাহিনীর (Armed Force) সংযোগ রক্ষাকারী ‘সিঙ্গল পয়েন্ট অ্যাডভাইজর’ নিযুক্ত হলেন বিপিন রাওয়াত। সরকারকে প্রতিরক্ষা (Defence) সংক্রান্ত বিষয়ে সমস্ত পরামর্শও দেবেন তিনি। সেনার তিন বাহিনীর সমন্বয় বাড়ানো এবং তিন বাহিনীর পরামর্শদাতা নিয়োগের দাবি উঠছিল সেনা ও নিরাপত্তা সংক্রান্ত নানা মহলে। অবশেষে সেই দাবি পূরণ হল। ১৯৯৯-এর কার্গিল যুদ্ধে ভারতীয় স্থলসেনা, বায়ুসেনা ও নৌ-সেনার পারদর্শিতা খতিয়ে দেখতে একটি কমিটি গঠিত হয়েছিল। সেই কমিটিই প্রথম তিন বাহিনীর উপদেষ্টা বিষয়ক এই সুপারিশ করেছিল। অবশেষে এ বছর স্বাধীনতা দিবসের বক্তৃতায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রথম এই পদের কথা ঘোষণা করেন। তারপর থেকেই প্রতিরক্ষা মন্ত্রকে তৎপরতা শুরু হয়। অবশেষে ২৪ ডিসেম্বর এই পদাধিকারীর দায়িত্ব-কর্তব্য নিয়ে বিজ্ঞপ্তি জারি হয়। তাতে বলা হয়েছিল, ভারতীয় সেনার যে কোনও বাহিনীর ‘ফোর স্টার’ ক্যাটেগরির অফিসারকে নিয়োগ করা হবে। সেনার তিন বাহিনীর শীর্ষ পদাধিকারীদের অবসরের বয়স ৬২ বছর। সে ক্ষেত্রে নতুন এই পদে অবসরের বয়স বাড়িয়ে করা হয়েছে ৬৫ বছর। অর্থাৎ সেনাবাহিনী থেকে অবসরের পর এই পদে দায়িত্ব নিলে আরও তিন বছর চাকরির মেয়াদ বাড়বে। তবে বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই পদে সর্বোচ্চ তিন বছর চাকরি করতে পারবেন কোনও সেনা কর্তা। অর্থাৎ তিন বছর কাজ করা বা ৬৫ বছর বয়স, যেটা আগে হবে, সেটাই হবে এই পদে চাকরি থেকে অবসরের সময়। আরও পড়ুন: Aadhaar-PAN Linking Deadline Extended: ফের একবার আধার প্যান সংযুক্তির সময়সীমা বাড়াল কেন্দ্র, কত তারিখ পর্যন্ত থাকবে সুযোগ জেনে নিন

শিমলার (Shimla) সেন্ট এডওয়ার্ড স্কুলে পড়াশোনা করেছেন বিপিন রাওয়াত। তারপর খড়কভাসলার ন্যাশনাল ডিফেন্স অ্যাকাডেমি এবং দেহরাদুন ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির প্রাক্তনী বিপিন রাওয়াত গোর্খা রেজিমেন্টে সেনাবাহিনীতে যোগ দেন। ২০১৬ সালের ৩১ ডিসেম্বর সেনাপ্রধান (Army Chief) হিসেবে দায়িত্ব নেন। তিন বছর কাজ করার পর এই বছরের ৩১ ডিসেম্বর অর্থাৎ আজ তাঁর অবসর নেওয়ার কথা ছিল। কিন্তু সেই জায়গায় গতকালই দেশের প্রথম ‘চিফ অব ডিফেন্স স্টাফ’ পদে নিযুক্ত হন বিপিন রাওয়াত।