Kisan Kalyan Event: কৃষি আইন রাতারাতি হয়নি, বিরোধীরা কৃষকদের মিথ্যা বলছে: নরেন্দ্র মোদি
PM Narendra Modi at 'Kisan Kalyan' event (Photo Credits: ANI)

নতুন দিল্লি, ১৮ ডিসেম্বর: ফের কৃষি আইনের পক্ষে সওয়াল করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আজ মধ্যপ্রদেশে 'কিষাণ কল্যাণ' অনুষ্ঠানে (Kisan Kalyan) ভাষণ দেন তিনি। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান। মোদি বলেন, রাতারাতি কৃষি আইন লাগু করা হয়নি। গত ২০-৩০ বছরে কেন্দ্রীয় সরকার ও রাজ্য সরকারের মধ্যে এই সংস্কারগুলির বিষয়ে বিস্তারিত আলোচনা হয়েছিল। কৃষি বিশেষজ্ঞ, অর্থনীতিবিদ ও প্রগতিশীল কৃষকরা সংস্কারের দাবি জানিয়ে আসছিলেন।"

কৃষকদর নিয়ে বিরোধীরা রাজনীতি করছেন বলেও অভিযোগ করেন প্রধানমন্ত্রী। বলেন, "আমি সব রাজনৈতিক দলের প্রতি হাত জোড় করছি অনুরোধ করছি, সমস্ত কৃতিত্ব নিন। আমি আপনাদের সমস্ত পুরনো নির্বাচনী ইশতেহারের কৃতিত্ব দিচ্ছি। আমি কেবল কৃষকদের জীবনে স্বাচ্ছন্দ্য চাই, আমি তাদের অগ্রগতি চাই এবং কৃষিতে আধুনিকতা চাই। রাজনৈতিক দলগুলির কৃষকদের বিভ্রান্ত করা বন্ধ করা উচিত। কৃষি আইন হওয়ার পরে ৬-৭ মাস হয়ে গেছে। কিন্তু এখন হঠাৎ করে মিথ্যার আশ্রয় নিয়ে নিজেদের রাজনৈতিক জমি পেতে গেম হচ্ছে।" আরও পড়ুন: Modi’s Varanasi Office Put Up For Sale: নরেন্দ্র মোদির বারাণসীর অফিস বিক্রি আছে ৭.৫ কোটিতে! OLX-এ বিজ্ঞাপন দিয়ে ধৃত ৪

মোদির অভিযোগ, "যারা এই আন্দোলন কৃষকদের নামে শুরু করেছিলেন, যখন তাঁরা সরকার চালানোর বা সরকারের অংশ হওয়ার সুযোগ পেয়েছিল, তখন তারা কী করেছিল, দেশের মনে রাখা দরকার। আজ, আমি তাঁদের কাজটি দেশবাসী ও কৃষকদের সামনে আনতে চাই। আমরা যদি এমএসপি বিলোপ করতে চাইতাম, তবে আমরা স্বামীনাথন কমিশনের রিপোর্ট বাস্তবায়ন করব কেন? আমাদের সরকার এমএসপি সম্পর্কে সিরিয়াস, এই জন্যই আমরা প্রতিবছর চাষের আগে এটি ঘোষণা করি। এটি কৃষকদের পক্ষে হিসেবনিকেশ করা সহজ করে তোলে। ওই লোকেরা (বিরোধীরা) কত নির্মম হতে পারে তার সবচেয়ে বড় প্রমাণ স্বামীনাথন কমিশনের রিপোর্ট। ওই লোকেরা দীর্ঘ ৮ বছর ধরে স্বামীনাথন কমিশনের রিপোর্ট হাতে নিয়ে বসেছিল ... তারা নিশ্চিত করেছিল যে কৃষকদের জন্য বেশি ব্যয় করতে হবে না, তাই তারা রিপোর্টকে রেখে দিয়েছিল।"

প্রধানমন্ত্রী বলেন, "আজ মধ্যপ্রদেশের ৩৫ লাখ কৃষকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৬ হাজার কোটি টাকা দেওয়া হয়েছে। আজ বেশ কয়েকজন কৃষককে কিষাণ ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। এর আগে এগুলি সব কৃষকের জন্য উপলব্ধ ছিল না। তবে আমরা সারা দেশের সকল কৃষকের জন্য কিষাণ ক্রেডিট কার্ড উপলভ্য করার নিয়মগুলি পরিবর্তন করেছি।"