Delhi Air Pollution: রাজধানীতে নির্মাণ কাজের উপর থেকে নিষেধাজ্ঞা তুলে নিল সুপ্রিম কোর্ট
File image of air pollution in Delhi | (Photo Credits: PTI)

নয়াদিল্লি, ১৪ ফেব্রুয়ারি: দূষণের জেরে দেশের রাজধানীতে বন্ধ ছিল কনস্ট্রাকশনের কাজ। শুক্রবার সেই নিষেধাজ্ঞা সরিয়ে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court Lifts Ban on Overnight Construction Activity)। শীতের মরসুম কেটেছে দিল্লিতে। এখন অনেকটাই বেড়েছে তাপমাত্রার পারদ। বিচারপতিদের বেঞ্চ স্পষ্ট জানিয়েছে, দূষণের কারণে কনস্ট্রাকশনের কাজ বন্ধ রাখা হয়েছিল। কিন্তু শীতের মরসুম শেষে বাড়ছে তাপমাত্রার পারদ। যার জেরে কনস্ট্রাকশনের উপর যে নিষেধাজ্ঞা জারি হয়েছিল (Supreme Court Lifts Ban)। তা তুলে নেওয়া হল বলে জানিয়েছে বিচারপতিদের বেঞ্চ।

গত ৪ নভেম্বর থেকে নির্মাণ কাজের উপর জারি হয়েছিল নিষেধাজ্ঞা। দিল্লি জুড়ে "air emergency" জারি করা হয়। দিল্লির সর্বত্র নির্মাণ এবং বাজি ফাটানো নিষিদ্ধ ঘোষণা করে এনভায়রনমেন্ট পলিউশন প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল অথরিটি। দিল্লির কোথাও কোথাও বায়ুর গুণগত মানের (AQI) ছুঁয়েছিল- ৯৯৯। শ্বাসকষ্টের সমস্যাতেও ভুগছিলেন যার জন্য দিল্লিবাসী। নির্মাণকাজের উপর ফুল-টাইম নিষেধাজ্ঞা জারি করেছিল আদালত। আরও পড়ুন: Bengaluru: প্যাকেটজাত মাছ নিয়ে মেট্রোতে প্রবেশে বাধা, সোশ্যাল মিডিয়ায় ক্ষোভ উগরে দিলেন যাত্রী 

৯ ডিসেম্বর দিল্লি হাইকোর্ট এই নির্মাণকাজের নিষেধাজ্ঞার নির্দেশ কিছুটা শিথীল করে। সকাল ৬টা থেকে বিকেল ৬টা পর্যন্ত নির্মাণকাজ করা যাবে। অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত দিল্লির পরিবেশ সবথেকে খারাপ থাকে। হরিয়ানা এবং পাঞ্জাবে খড় জ্বালানোর জন্য যে ধোঁয়া তৈরি হয়, তার জেরেই বায়ু দূষণের কবলে দিল্লি।