Cyclone Asani: গভীর নিম্নচাপে পরিণত অশনি, অন্ধ্রপ্রদেশে ঝড়ো হাওয়ার সঙ্গে এক নাগাড়ে বৃষ্টি, উত্তাল সমুদ্র
Rough Sea (Photo Credit: Twitter)

বিশাখাপত্তনম, ১২ মে:  শেষ পর্যন্ত গভীর নিম্নচাপে পরিণত হল অশনি (Asani)। বুধবার রাতে অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh) উপকূলে গভীর নিম্নচাপে পরিণত হয় অশনি। ফলে বড়সড় স্বস্তির নিঃশ্বাস ফেলছেন অন্ধ্রপ্রদেশ উপকূলবর্তী এলাকার মানুষ। তবে অশনি গভীর নিম্নচাপে পরিণত হলেও, তার জেরে অন্ধ্রপ্রদেশের একাধিক এলাকায় বৃষ্টি শুরু হয়েছে। সেই সঙ্গে রয়েছে বেশ কিছুটা ঝড়ো হাওয়ার দাপট। অন্ধ্রপ্রদেশের মছলিপত্তনম এবং নাসারপুর উপকূল পার করার পরই অশনি গভীর নিম্নচাপে পরিণত হয়।

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, অশনি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার তা এখনও পর্যন্ত অন্ধ্র উপকূল থেকে সরেনি। তার জেরেই দক্ষিণের ওই রাজ্যের একাধিক এলাকায় ঝড়ো হাওয়া এবং বৃষ্টি শুরু হয়েছে। এই মুহূর্তে মছলিপত্তনমের পশ্চিমে অবস্থান করছে এই গভীর নিম্নচাপ। অন্ধ্রপ্রদেশ এবং রায়ালসীমার বেশ কিছু অঞ্চলে বৃৃৃহস্পতিবার গোটা দিন ধরে হালকা থেকে ভারী বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে হাওয়া অফিসের তরফে। পাশাপাশি আগামী ১২ ঘণ্টায় ৪৫ থেকে ৫৫ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বইবে অন্ধ্র উপকূলবর্তী এলাকায়। কৃষ্ণা থেকে পূর্ব এবং পশ্চিম গোদাবরী অঞ্চলে ঝড়ো হাওয়ার দাপট ৬৫ কিলোমিটার পর্যন্ত হতে পারে বলেও জানানো হয়েছে আবহাওয়া দফতরের তরফে।

আরও পড়ুন:  Abhishek Banerjee: হিমন্ত রাজ্যে অভিষেকের গলায় গ্রীষ্মের প্রখরতা, অসমে লোকসভায় ১৪টা-র মধ্যে ১০টায় জিতবে তৃণমূল!

অশনি গভীর নিম্নচাপে পরিণত হলেও ভয় এখনও কাটেনি। ফলে মৎস্যজীবীদের সমুদ্রে (Sea)  যেতে নিষেধ করা হয়েছে। আগামী ১২ ঘণ্টায় যাতে কোনও মৎস্যজীবী সমুদ্রে না যান, সে বিষয়ে জারি করা হয়েছে সতর্কতা। অশনি গভীর নিম্নচাপে পরিণত হলেও, বিপর্যয় মোকাবিলাকারী দল তৈরি। এক নাগাড়ে বৃষ্টি থেকে মানুষকে রক্ষা করতেও সমস্ত ধরণের পদক্ষেপ করা হবে বলে জানানো হয়েছে অন্ধ্রপ্রদেশ সরকারের তরফে।