Puri Rath Yatra 2021: দিন কয়েক পরেই রথযাত্রা উৎসব, পুরীর জগন্নাথ মন্দিরে রথ তৈরির কাজ সারতে প্রস্তুতি তুঙ্গে
চলছে পুরীর জগন্নাথ মন্দিরে রথ তৈরির কাজ (Picture Credits: ANI)

ভুবনেশ্বর, ২০ জুন: আগামী ১২ জুলাই, ২০২১ রথযাত্রা উৎসব (Rath Yatra 2021)। ওড়িশা ও পশ্চিমবঙ্গে এই উৎসব সাড়ম্বরে পালিত হয়। পুরীর জগন্নাথ মন্দিরের (Puri Jagannath Mandir) রথযাত্রা এর মধ্যে ভারতে সবথেকে প্রসিদ্ধ। রথযাত্রার দিন লক্ষ লক্ষ ভক্ত সমাগম হয় জগন্নাথ মন্দির প্রাঙ্গনে। তিনটি সুসজ্জিত রথে জগন্নাথ, সুভদ্রা, বলরামকে বসিয়ে দেবতাদের পূজা সম্পন্নপূর্বক রথ টানা হয়। করোনা মহামারীর কারণে এবছর ভক্তসমাগমে লাগাম লাগানো হয়েছে। ২৫ জুলাই পর্যন্ত পুরীর মন্দিরে দর্শনার্থীদের প্রবেশ নিষেধ। করোনা বিধি মেনেই ১২ জুলাই পালিত হবে পুরীর রথযাত্রা। এদিন শুধুমাত্র সেবায়েতরাই উপস্থিত থাকবেন।

রথযাত্রা উপলক্ষে প্রস্তুতি তুঙ্গে। রথ তৈরির কাজ চলছে মন্দির চত্ত্বরে। ইতিমধ্যেই তৈরি হয়ে গেছে চারি নাহাকা (রথের চারটি স্তম্ভ) অর্থাৎ কাঠের চারটি স্তম্ভ। এর ওপরই তৈরি হয় রথের কাঠামো। জুন মাসে দেবস্নান পূর্ণিমাতেই বা স্নানযাত্রার দিন বসানো হবে চারি নাহাকা। রথের সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হল চারটি নাহাকা। রথ তৈরির শিল্পী এবং কাঠ মিস্ত্রিদের মিলিয়ে ১৯৮ জন এই নিরন্তর পরিশ্রম করে চলেছেন। ৪৫ ফুট উচ্চতাবিশিষ্ট হয় এই রথ। প্রভু জগন্নাথের রথে বসানো হয় ১৬টি চাকা, সুভদ্রার রথে থাকে ১২ টি চাকা এবং বলরামের রথ হয় ১৪টি চাকাবিশিষ্ট। রথযাত্রার দিন এই সুসজ্জিত রথে বসিয়ে তিন দেবতাকে গুণ্ডিচা মন্দিরে জগন্নাথদেবের মাসির বাড়ি নিয়ে যাওয়া হয়। এই দিন অহিন্দু ও বিদেশীদের মন্দির চত্বরে এসে দেবদর্শনের অনুমতি দেওয়া হয়। আরও পড়ুন, ফাদার্স ডে উপলক্ষে বাবাদের শুভেচ্ছাবার্তা জানিয়ে গুগলের চোখ ধাঁধানো ডুডল

রথযাত্রা বা রথদ্বিতীয়া আষাঢ় মাসে আয়োজিত হিন্দুদের অন্যতম প্রধান উৎসব। কথিত আছে, দীর্ঘ বিচ্ছেদের পর কৃষ্ণের বৃন্দাবন প্রত্যাবর্তনের স্মরণে এই উৎসব আয়োজিত হয়। রথযাত্রার দিন পুরীর জগন্নাথ মন্দির সহ দেশের সকল জগন্নাথ মন্দিরে জগন্নাথ, বলরাম, সুভদ্রা ও সুদর্শন চক্র মূর্তি মন্দির বাহিরে সর্বসমক্ষে বের করা হয়।

করোনা আবহে টেলিভিশন ও ডিজিটাল মাধ্যমে সরাসরি সম্প্রচার করে হবে রথযাত্রা।