CJI DY Chandrachud: '৭০ বছর ধরে জনতার আদালত হিসেবে কাজ করছে সুপ্রিম কোর্ট', বলছেন ডিওয়াই চন্দ্রচূড়
Photo Credits: ANI

নয়াদিল্লি: ৭০ বছর ধরে জনতার আদালত (People's court) হিসেবে কাজ করছে সুপ্রিম কোর্ট (Supreme Court)। রবিবার সংবিধান দিবস (Constitution Day) উপলক্ষে ডঃ বিআর আম্বেদকরের (Dr BR Ambedkar) মূর্তি (statue) উন্মোচন করেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (President Droupadi Murmu)। তারপর বক্তব্য রাখত উঠে দেশের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় (Chief Justice of India D.Y. Chandrachud) এই মন্তব্য করেন। দেশের হাজার হাজার নাগরিক এই প্রতিষ্ঠানের মাধ্যমে ন্যায়বিচার (justice) পাবেন এই বিশ্বাস নিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছেন বলেও উল্লেখ করেন তিনি।

এপ্রসঙ্গে নিজের বক্তব্যে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি বলেন, "আমাদের আদালত সম্ভবত বিশ্বের একমাত্র কেন্দ্রীয় আদালত যেখানে যে কোনও নাগরিক। তিনি যেই হোন না কেন বা যেখান থেকে আসুন না কেন, সুপ্রিম কোর্টের সাংবিধানিক যন্ত্রকে (constitutional machinery) কেবল ভারতের প্রধান বিচারপতিকে চিঠি দিয়েই গতিশীল করতে পারেন। ডঃ আম্বেদকরের জনপ্রিয় উক্তি ছিল, যে কোনও নাগরিকের আদালতে যাওয়ার অধিকার হল সংবিধানের হৃদয় ও আত্মা। সুতরাং আমরা যখন আজ বলি যে আমরা সংবিধানকে সম্মানের সঙ্গে গ্রহণ করি তখন আমরা এই সত্যকে মেনে নিই যে সংবিধানের অস্তিত্ব রয়েছে এবং সংবিধান কাজ করে।"

ডিওয়াই চন্দ্রচূড় আরও বলেন, "সাধারণ মানুষকে তার রায়ের মাধ্যমে ন্যায়বিচার পাইয়ে দেওয়ার পাশাপাশি প্রশাসনিক প্রক্রিয়াকে নাগরিককেন্দ্রিক করার চেষ্টা চালিয়ে যাচ্ছে সুপ্রিম কোর্ট। এর জন্য সম্প্রতি সুপ্রিম কোর্ট প্রতিটি আদালতে ই-সেবা কেন্দ্র (e-Sewa Kendra) চালু করেছে সুপ্রিম কোর্ট। এর মূল লক্ষ্য হল, কোনও নাগরিক যেন বিচার প্রক্রিয়ার বাইরে না থাকেন। আমাদের প্রত্যেকটি নাগরিককে আমরা দেশের একজন সমান অংশীদার হিসেবে মান্যতা দিই।" আরও পড়ুন: Cow Cart Race Video: স্বাধীনতা সংগ্রামীর স্মরণে গরুর গাড়ির দৌড়, দেখুন তামিলনাড়ুর ভিডিয়ো