Chandrayaan 3 Update: রাত্রি শেষ ফুটেছে সূর্যের আলো, চাঁদের দক্ষিণ মেরুতে প্রজ্ঞান-বিক্রমের ঘুম কি ভাঙবে?
Pragyan Rover Video on Moon (Photo Credits: ISRO)

চাঁদের বুকে ১৪ দিনের লম্বা রাত শেষে এবার সূর্যোদয়। ঘুমিয়ে থাকা রোভার প্রজ্ঞান (Rover Pragyan) এবং ল্যান্ডার বিক্রমের (Vikram Lander) ঘুম কি ভাঙবে? সেই দিকেই নজর বিশ্ববাসীর। ইতিমধ্যেই ইসরো জানিয়েছে, চাঁদের দক্ষিণ মেরুতে সূর্যের আলো ফুটে গিয়েছে। ফের টানা ১৪ দিনের সকাল। ঘুমিয়ে থাকা প্রজ্ঞান এবং বিক্রম ব্যাটারিতে যদি চার্জ থাকে তাহলে তা পুনরায় জেগে উঠবে সে কথা আগেই ঘোষণা করেছিল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ISRO)। ঘুম থেকে উঠে আবারও চাঁদের দক্ষিণ মেরুতে অজানার সন্ধানে লেগে পরবে তারা। আজ শুক্রবারই কি সেই মাহেন্দ্রক্ষণ। ঘুম কি ভাঙবে প্রজ্ঞান আর বিক্রমের? কী বলছেন ইসরোর প্রাক্তন চেয়ারম্যান? শুনুন।

শুক্রবার সাংবাদিক সাক্ষাৎকারে বিক্রম ল্যান্ডার এবং প্রজ্ঞান রোভার সম্পর্কে প্রাক্তন চেয়ারম্যান কে সিভান বলেন, 'আমাদের অপেক্ষা করতে হবে এবং দেখতে হবে। তারা চাঁদের রাত্রি অতিক্রম করেছে। চাঁদে এখন দিন শুরু হয়েছে। তাই, এখন তারা জেগে ওঠার চেষ্টা করবে। যদি সমস্ত সিস্টেম সঠিক ভাবে কাজ করে তাহলে জেগে উঠবে'। আগামী দিনের গবেষণার প্রতি আস্থা রেখে তিনি আরও বলেন, 'এখানেই শেষ নয়, আরও অনেক নতুন বিজ্ঞান আসবে। বিজ্ঞানীরা চেষ্টা চালিয়ে যাবেন তাই, এখানেই গল্পের শেষ নেই'।

জানা যাচ্ছে, প্রজ্ঞান এবং বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপনের চেষ্টা শুরু করেছে ইসরো (Indian Space Research Organisation)। যদি তা সফল হয় তাহলে চাঁদের বুকে আরও কয়েকদিন পরীক্ষা নিরীক্ষা চালাতে পারবে ভারতীর মহাকাশ গবেষণা সংস্থার দুই  দূত। আর তা ব্যর্থ হলে চাঁদের দক্ষিণ মেরুতেই চিরকালের মত রয়ে যাবে প্রজ্ঞান এবং বিক্রম।