Chandrayaan-3 Mission: চলতি বছরেই চাঁদে যাচ্ছে চন্দ্রযান-৩, কবে জানেন?
Chandrayaan Image (Photo Credits: PTI)

নতুন দিল্লি,  ৩ ফেব্রুয়ারি: মহাকাশ দপ্তর এ বছরে সবমিলিয়ে মোট ১৯টি অভিযানের পরিকল্পনা নিয়েছে। তার মধ্যে রয়েছে চন্দ্রযান-৩ অভিযানও (Chandrayaan-3 Mission)। চলতি বছরের অগাস্টে ভারত থেকে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩। লোকসভায় কেন্দ্রের তরফে এই ঘোষণা করা হয়েছে। এক লিখিত প্রশ্নের জবাবে কেন্দ্রের মহাকাশ বিষয়ক মন্ত্রী জিতেন্দ্র সিং এদিন লোকসভায় বলেন, "চন্দ্রযান- ২ থেকে প্রাপ্ত শিক্ষা ও  জাতীয় স্তরের বিশেষজ্ঞদের প্রস্তাব মতো  চন্দ্রযান-৩ অভিযানের চন্য তৈরি হচ্ছে। এই সম্পর্কিত বিশেষ পরীক্ষা নিরিক্ষা ইতিমধ্যেই সম্পূর্ণ হয়েছে। আগামী অগাস্টেই দেশের মাটি ছেড়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩।  সবমিলিয়ে এ বছরে ১৯টি অভিযান হতে চলেছে। " আরও পড়ুন-Students Took Their Class 12 Exam In The light Of Car Headlights: পরীক্ষা কেন্দ্রে নেই আলো, গাড়ির হেড লাইটই ভরসা পড়ুয়াদের (ভাইরাল ভিডিও)

তিনি জানান, এই মিশন গুলির মধ্যে আটটি 'লঞ্চ ভেহিকেল মিশন',  সাতটি "স্পেস ক্র্যাফ্ট মিশন", এবং চারটি "টেকনোলজি ডেমোনস্ট্রেটর মিশন।" অতিমারি কোভিডের কারণে বহু অভিযান বন্ধ থেকেছে। তাছাড়া মহাকাশ গবেষণায় নতুন করে রদবদল, সংযোজন, পরিমার্জন হয়েছে। পুরোনো মেলগুলিকে বর্তমানের উপযোগী করে পুনর্গঠন করা হয়েছে।

গত তিন বছরে যে স্যাটেলাইটগুলি লঞ্চের কথা ছিল। সেগুলি হল, EOS-3 ১২ আগস্ট ২০২১-এ লঞ্চের কথা ছিল। ২০২১-এ ২৮ ফেব্রুয়ারি লঞ্চ হত Amazonia-1,  এই দিনে SDSAT ও UnitySAT  লঞ্চ হত।