Chandrayaan 2: খোঁজ মিললেও বিক্রম ল্যান্ডারের সঙ্গে ফের যোগাযোগ স্থাপনের সম্ভাবনা কম, জানাল ISRO
ইসরো। (Photo Credits: IANS | ISRO)

নয়া দিল্লি, ৯ সেপ্টেম্বর: Chandrayaan 2-চাঁদের পিঠে বিক্রম-এর খোঁজ মিলেছে ঠিকই তবে তার সঙ্গে ফের যোগাযোগ স্থাপনের সম্ভাবনা খুবই কম বলে জানাল ইসরো। চাঁদের ঠিক কোন জায়গায় বিক্রম নেমেছে, কক্ষপথে থাকা অরবিটার তা গতকাল ইসরো জানতে পারে। নিখোঁজ বিক্রম-এর খোঁজ পাওয়ার পর ইসরো চেয়ারম্যান কে শিবন জানিয়েছিলেন, বিক্রমের সঙ্গে যোগাযোগ করার খুব চেষ্টা চলছে। বিক্রমের সঙ্গে একবার যোগাযোগ স্থাপন করা গেলে, মিশনের অনেকটা সফল হওয়ার সম্ভাবনা রয়েছে। কিন্তু চন্দ্রযান-২-এর সঙ্গে জড়িত এক অভিজ্ঞ বিজ্ঞানী বললেন, বিক্রমের সঙ্গে পুনরায় যোগাযোগ স্থাপনের কাজটা ক্রমশ কঠিন হয়ে যাচ্ছে। কারণ বিক্রমের সঙ্গে ফের যোগাযোগ স্থাপন করার সময় দ্রুত শেষ হয়ে আসছে।

এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে ইসরো-র এই বিজ্ঞানী জানান, '' বিক্রম ল্যান্ডারের সঙ্গে সংযোগ স্থাপন করার সময়টা দ্রুত শেষ হয়ে আসছে। সময়টাই এখন সবচেয়ে বড় চ্যালেঞ্জ।''তবে চাঁদের বুকে একেবারে অক্ষত রয়েছে বিক্রম। হার্ড ল্যান্ডিং করেছে চন্দ্রযান-২-এর ল্যান্ডার। তবে বিশেষ ক্ষয়ক্ষতি হয়নি। এমন কথা ইসরোর এক আধিকারিক জানিয়েছেন।

বিক্রমের সঙ্গে যোগাযোগ স্থাপন করা সম্ভব হলে তবেই মিলবে জরুরি তথ্য। ঠিক কী ঘটেছিল ল্যান্ডিংয়ের সময়ে, জানা যাবে সেই তথ্য বিশ্লেষণ করেই। এখনও পর্যন্ত বিক্রমের কাছ থেকে কোনও রেডিও সঙ্কেত অরবিটারের কাছে এসে পৌঁছয়নি। তবে শীঘ্রই বিক্রমের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হবে বলে ইসরো-র বিজ্ঞানীরা আশাবাদী। আরও পড়ুন-মাসুদ আজহার-কে গোপনে জেল থেকে ছাড়া হয়েছে, সীমান্তে বাহিনী বাড়িয়ে বড় জঙ্গি হানার জন্য ব্যবহার করতে পারে পাকিস্তান: রিপোর্ট

ইসরোর (ISRO) তরফে জানানো হয়েছিল, চাঁদের পৃষ্ঠ থেকে ২ কিলোমিটার ১০০ মিটার দূরত্বে শেষ সংকেত পাওয়া গিয়েছিল ল্যান্ডার বিক্রমের থেকে। সব ঠিক থাকলে শুক্রবার রাত ১টা ৫৩ মিনিটে চাঁদের মাটিতে পা রাখত ভারতের চন্দ্রযান। কিন্তু নির্ধারিত সময় পেরিয়ে গেলেও কোনও সংকেত পৌঁছায়নি গ্রাউন্ড স্টেশনে। বেঙ্গালুরুতে ইসরোর কন্ট্রোল রুমে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বিজ্ঞানীদের সঙ্গে গোটা ঘটনাটি দেখতে উপস্থিত ছিলেন। এ দিন সকালে মিশন চন্দ্রযান ২ নিয়ে ইসরো থেকে জাতীর উদ্দেশে ভাষণ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।