Coronavirus Outbreak In India: করোনা মোকাবিলায় হাসপাতাল, আইসোলেশন ওয়ার্ড তৈরি করুন, রাজ্যগুলিকে নির্দেশ কেন্দ্রের
করোনাভাইরাস(Photo Credit: PTI)

নতুন দিল্লি, ২৪ মার্চ: করোনার ত্রাসে কাঁপছে ভারত (coronavirus in India)। প্রতিদিন হু হু করে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। মৃত্যুও ঘটছে প্রতিদিন। ১৩০ কোটির ভারতে এই রোগ ছডড়িয়ে পড়লে ৩০ কোটির মৃত্যু নিশ্চিত। তা জানিয়ে দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। এই পরিস্থিতিতে সংক্রমণ এড়াতে যুদ্ধকালীন তৎপরতায় কাজ শুরু করেছে বিভিন্ন রাজ্য। কেন্দ্রের তরফে নানা ব্যবস্থা নেওয়া হয়েছে। মঙ্গলবার কেন্দ্র রাজ্যগুলিকে জানিয়ে দিল স্বাস্থ্য সংক্রান্ত যাবতীয় করোনা মোকাবিলায় প্রতিটি রাজ্য যেন আইসোলেশন ওয়ার্ড থেকে শুরু করে কোয়ারেন্টাইন-সহ যাবতীয় স্বাস্থ্য সংক্রান্ত বিধি ব্যবস্থা তৈরি রাখে। এমনই নির্দেশ দিয়েছে কেন্দ্র। নির্দেশিকায় বলা হয়েছে, কোয়ারেন্টাইন ও আইসোলেশন ওয়ার্ডগুলিতে যেন প্রয়োজনীয় যন্ত্রপাতি ও পরিষেবার ব্যবস্থা। রোগী, চিকিৎসক ও চিকিৎসাকর্মীদের মাস্ক, গ্লাভস, ওষুধের সুবন্দোবস্ত থাকে।

এদিকে কেন্দ্রীয় মন্ত্রিসভার সচিব রাজীব গৌবা ইতিমধ্যেই সমস্ত রাজ্যের মুখ্য সচিবকে নির্দেশিকা পাঠিয়েছেন। যাতে রাজ্যের তরফে যে হাসপাতালগুলিকে করোনার চিকিৎসার জন্য রাখা হয়েছে, সেগুলিকে চিহ্নিত করা। একই সঙ্গে সমস্ত রকমের চিকিৎসা সরঞ্জাম ও চিকিৎসক, চিকিৎসাকর্মীর বন্দোবস্ত করা। একই সঙ্গে অসংগঠিত ক্ষেত্রের শর্রমিকদের জন্য অর্থ বরাদ্দের নির্দেশিকাও রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলির কাছে পাঠানো হয়েছে। শ্রমিক উন্নয়ন বোর্ডের যে আইনানুসারে আসবে টাকা। এই শ্রমিক উন্নয়ন বোর্ডের অন্তর্ভুক্ত রয়েছেন ৩.৫ কোটি ঠিকাকর্মী। আরও পড়ুন-No Minimum Balance Needed In Bank Accounts For 3 Months: করোনার প্রভাব, আগামী ৩ মাস ব্যাংকে মিনিমাম ব্যালেন্স না থাকলেও কাটবে না টাকা

এই লকডাউনের মধ্যে আজ রাত আটটায় ফের জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। এই মুহূর্তে ৪৪৬ জনের শরীরে করোনাভাইরাসের জীবাণু মিলেছে। মৃতের সংখ্যা ৯। মহারাষ্ট্রে আক্রান্তের সংখ্যা ১০৬। কেরালায় ৯৮। এরপরেই ৩২টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়েছে।