East-West Metro: ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের কাজ শেষ করতে ৮,৫৭৫ কোটি টাকা বরাদ্দ করল কেন্দ্র
ইস্ট-ওয়েস্ট মেট্রো (Photo: Twitter)

নতুন দিল্লি, ৭ অক্টোবর: ইস্ট-ওয়েস্ট মেট্রোর (crore East-West Metro) জন্য বুধবার কেন্দ্রীয় মন্ত্রিসভা (Cabinet) ৮ হাজার ৫৭৫ কোটি টাকা বরাদ্দ করল। এই অর্থে মেট্রো করিডোর প্রকল্পটি শেষ করার অনুমোদন দেওয়া হয়েছে। প্রকল্পের সমাপ্তির তারিখ ২০২১ সালের ডিসেম্বরে নির্ধারণ করা হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গোয়েল (Union minister Piyush Goyal) আজ মন্ত্রিসভার বৈঠকের পর একথা জানান। তিনি বলেন, এই পদক্ষেপ কলকাতার গণপরিবহন ব্যবস্থাকে আরও চাঙ্গা করে তুলবে।

ইস্ট-ওয়েস্ট মেট্রো করিডোর প্রকল্পের মোট রুটের দৈর্ঘ্য ১৬.৬ কিমি। মোট প্রস্তাবিত স্টেশন ১৬টি। প্রকল্পের ফলে কমবে কলকাতার ট্র্যাফিক যানজট। লাখ লাখ যাত্রী স্বাচ্ছন্দে কয়েক মিনিটের মধ্যে শহরের প্রাণকেন্দ্রে পৌঁছতে পারবেন। ইস্ট-ওয়েস্ট মেট্রো হাওড়া নদীর পূর্ব তীরে অবস্থিত সল্টলেক সিটির সঙ্গে হুগলি নদীর পশ্চিম তীরের যোগাযোগ স্থাপন করবে। আরও পড়ুন: Coronavirus Cases In West Bengal: রাজ্যে বাড়ছে করোনার মৃত্যু মিছিল, কোভিড আক্রান্ত মেডিক্যাল কলেজের ৩৮ জন চিকিৎসক

৪ অক্টোবর রেলমন্ত্রী ইস্ট-ওয়েস্ট মেট্রোর ফুলবাগান স্টেশনের উদ্বোধন করেন। এই বিষয়ে তিনি বলেন, শিয়ালদা স্টেশন কাছাকাছি থাকার কারণে সল্টলেক স্টেডিয়াম থেকে ফুলবাগান পর্যন্ত মেট্রো পরিষেবা যাত্রীদের জন্য যথেষ্ট সহায়ক হবে। তিনি আরও যোগ করেন যে মেট্রো কলকাতার সবচেয়ে নিরাপদ, সবচেয়ে পরিচ্ছন্ন এবং দ্রুত পরিবহন ব্যবস্থা। রেলমন্ত্রী জানান, জমি পাওয়া সহজ হলে এবং দখল অপসারণ করা হলে রেলের কোনও প্রকল্পের জন্য তহবিলের অভাব হবে না।